345973

নেভাদা কি পারবে বাইডেনকে জয়ের বন্দরে পৌঁছে দিতে?

আন্তর্জাতিক ডেস্ক: কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট- ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন? এ প্রশ্নের জবাব খুঁজলে এখন ডেমোক্র্যাট প্রার্থীর নামই আগে আসবে। আর মাত্র ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই বিজয় নিশ্চিত তার। সেদিক থেকে ২৭০ থেকে ৫৬ ভোট পিছিয়ে থাকা ট্রাম্পের পথ অনেকটাই কঠিন। তবে এখনও কিন্তু আশা ফুরায়নি তার। এক নেভাদার ভোটেই বদলে যেতে পারে সব সমীকরণ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সবশেষ তথ্যমতে, আর পাঁচটি অঙ্গরাজ্যের পপুলার ভোটের ফল জানা বাকি। এর মধ্যে পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও আলাস্কায় এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ চারটি অঙ্গরাজ্যের সম্মিলিত ইলেকটোরাল ভোট রয়েছে ৫৪টি।

অর্থাৎ এগিয়ে থাকা চারটি রাজ্যে জিতলে ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট হবে ২৬৮টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রয়োজন হয় ন্যূনতম ২৭০ ভোট।

বিপরীতে, শুধু নেভাদায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। এ অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোট রয়েছে ছয়টি। সুতরাং, এই একটি রাজ্যের জয়ই তার সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে যথেষ্ট।

তবে নেভাদায় বিজয় এত সহজ হচ্ছে না বাইডেনের। ৭৫ শতাংশ ভোট গণনা শেষে প্রতিদ্বন্দ্বীর চেয়ে মাত্র আট হাজার ভোটে এগিয়ে রয়েছেন তিনি। এখনও ৩ লাখ ৯৮ হাজার ভোট গণনা বাকি। ফলে যেকোনও সময় পাল্টে যেতে পারে সব হিসাব-নিকাশ।

নেভাদায় এখন পর্যন্ত ৫ লাখ ৮৮ হাজার ২৫২টি (৪৯ দশমিক ৩ শতাংশ) ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৫ লাখ ৮০ হাজার ৬০৫টি (৪৮ দশমিক ৭ শতাংশ) ভোট।

এগিয়ে থাকা বাকি চারটি অঙ্গরাজ্যের পাশাপাশি নেভাদায় জিততে পারলে ট্রাম্পও হতে পারেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

তাছাড়া, এবারের নির্বাচনে ১০ কোটি আগাম ভোটের হিসাব এখনও বাকি। এগুলো গণনা শেষে চূড়ান্ত ফল ঘোষণা হতে আরও কিছুদিন লাগবে। তাই ক্ষমতার জন্য এমন হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি কে হাসবেন তা জানার অপেক্ষা দীর্ঘই হচ্ছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *