345909

৭২ বছরে অ্যারিজোনায় দ্বিতীয়বার ডেমোক্র্যাটরা

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান ঘাঁটি হিসেবে পরিচিত অ্যারিজোনায় হানা দিয়ে দখলে নিয়েছে ডেমোক্র্যাটরা। ১৯৪৮ সালের পর গত ৭২ বছরের মধ্যে রাজ্যটিতে এটা তাদের দ্বিতীয় জয়। মার্কিন নির্বাচনের ফলাফলের দিক থেকে রিপাবলিকান শিবিরের এটাই সবচেয়ে বড় ক্ষতি। খবর এএফপি ও এপির।

২০১৬ সালের নির্বাচনে এ অঙ্গরাজ্যে জিতেছিলেন ট্রাম্প। ১৯৪৮ সালের পর থেকে বেশিরভাগ নির্বাচনে রিপাবলিকানদেরকেই ভোট দিয়েছে অ্যারিজোনাবাসীরা।

১৯৬৪ সালের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ব্যারি গোল্ডওয়াটার পাঁচ-পাঁচবার নির্বাচিত হন। এরপর ১৯৮৩ থেকে ২০১৮ সালে মৃত্যুর আগ পর্যন্ত রাজ্যটির সিনেটর ছিলেন খ্যাতনামা রিপাবলিকান নেতা জন ম্যাককেইন।

মঙ্গলবারের নির্বাচনে অ্যারিজোনায় রিপাবলিকান সিনেটর মার্থা ম্যাকসালিকে হটিয়ে জায়গা দখল করছেন ডেমোক্র্যাট মার্ক কেলি। এর মাধ্যমে লাল রাজ্য নীলে পরিণত হচ্ছে।

অন্যদিকে অ্যালাবামায় ডেমোক্রেটিক সিনেটর ডগ জোনসকে হটিয়ে দিচ্ছেন রিপাবলিকান টমি টিউবারভিল। প্রথম ও একমাত্র রিপাবলিকান হিসেবে ডেমোক্র্যাট শিবিরে হানা দিয়েছেন তিনি।

কেলি বলেন, আমি খুবই আত্মবিশ্বাসী যে, যখন ভোট গণনা শেষ হবে, এই মিশনে আমরা সফল হয়ে যাব। ট্রাম্পের সঙ্গে ম্যাকস্যালির সম্পর্ক প্রথমে ভালো থাকলে পরবর্তীতে দূরত্ব বেড়ে গেছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *