345953

যুক্তরাষ্ট্রে গাঁ’জার পক্ষেও ভোট পড়েছে ৬৭ শতাংশ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন মধ্যে চলছে শ্বাসরুদ্ধকর লড়াই। মঙ্গলবার (০৩ নভেম্বর) থেকে শুরু হওয়া আনুষ্ঠানিক ভোটগ্রহণ এখনও চলছে।

এ নির্বাচনের সঙ্গে সঙ্গে কংগ্রেসের অনেক আসন, বেশকিছু আইন হওয়া না হওয়া নিয়েও ভোটাভুটি হচ্ছে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, এবারের নির্বাচনে নিউজার্সির ভোটাররা ব্যাপকভাবে গাঁ’জার বিনোদনমূলক ব্যবহার বৈধ করার পক্ষে ভোট দিয়েছেন।

এ বিষয়ে ৬৭ শতাংশ ভোট পেয়েছে এবং সব কাউন্টিতে সমর্থন পেয়েছে। এর মানে হলো, যুক্তরাষ্ট্রের ১২তম অঙ্গরাজ্য হিসাবে নিউজার্সিতে গাঁ’জা বৈধ হবে। এ ছাড়া অ্যারিজোনাতেও প্রাপ্তবয়স্কদের জন্য গাঁ’জা বৈধ করার একটি প্রস্তাব পাস হতে যাচ্ছে।

এদিকে মার্কিন নির্বাচনে কয়েকটি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। সব দিক থেকেই প্রাথমিক ফলাফলে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন জো বাইডেন। ভোট এবং ইলেকটোরালে বুড়ো বাইডেনের বেশ দাপট দেখছে বিশ্ববাসী।

মার্কিন গণমাধ্যম ফক্স নিউজের তথ্যমতে, পপুলার ভোটের ফলাফলে এখন পর্যন্ত ৪৯ দশমিক ৯ শতাংশ পেয়েছেন বাইডেন। তার কাছাকাছি ৪৮ দশমিক ৮ শতাংশ পেয়েছেন ট্রাম্প।

মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮টি। এর মধ্যে ২৭০টি ভোট পেলে নির্বাচিত হবেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *