345885

ট্রাম্পের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া বাইডেন শিবিরের

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এখন পর্যন্ত প্রাপ্ত ফলে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন এগিয়ে থাকলেও জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নিজের বিজয় দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে বিলম্বিত ভোট গণনা থামাতে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এদিকে ট্রাম্পের এমন ভাষণকে ‘আপত্তিকর, নজিরবিহীন ও ভুল’ হিসেবে আখ্যায়িত করেছে বাইডেন শিবির।

জো বাইডেনের প্রচার ম্যানেজার জেন ও’মালি এক বিবৃতিতে হোয়াইট হাউস থেকে দেওয়া ট্রাম্পের ওই ভাষণের কঠোর সমালোচনা করেছেন। বিবৃতিতে বলা হয়, ‘যথাযথভাবে ভোট দেওয়া ব্যালটের গণনা বন্ধ করার চেষ্টার বিষয়ে প্রেসিডেন্টের আজকের বক্তব্যটি ছিল আপত্তিকর, নজিরবিহীন এবং ভুল। এটি বিদ্বেষজনক। ট্রাম্পের এমন মন্তব্য মার্কিন নাগরিকদের গণতান্ত্রিক অধিকার হরণের এক নগ্ন প্রচেষ্টা।’

ট্রাম্প নির্বাচনের পর দেরিতে আসা ভোটকে অবৈধ বলে দাবি করে আসছেন। এসব ভোটের বেশিরভাগই ডেমোক্র্যাট সমর্থকদের পাঠানো পোস্টাল ভোট। ডেমোক্র্যাটদের ভোট পৌঁছাতে দেরি হলে লাভ হবে ট্রাম্পের । এ কারণেই বিলম্বে আসা ভোটকে অবৈধ বলে দাবি করেছেন ট্রাম্প।

এদিকে জেন ও’মালি জোর দিয়ে বলেন, ‘‌ভোট গণনা থামবে না।’ সুপ্রিম কোর্টের মাধ্যমে এসব ভোট বাতিলের যে কোনও চেষ্টার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তিনি।

ad

পাঠকের মতামত