345943

চীনে ইসলামের অস্তিত্ব বিপন্ন, দেশটির সবচেয়ে প্রাচীন পবিত্র মসজিদটি গুঁ’ড়িয়ে দিলো জিনপিং প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামকে পুরোপুরি দেশ থেকে মুছে দেওয়ার প্র’ক্রি’য়া শুরু করেছে চীন। এবার নিংজিয়া প্রদেশের বিখ্যাত নানগুয়ান মসজিদ গুঁড়িয়ে দিলো জিনপিং প্রশাসন। চীনের ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্র ধর্মীয় স্থল তথা পর্যটন আকর্ষণ এই নানগুয়ান মসজিদের এখন চিহ্নও নেই।

বর্তমানে সেখানে একটি ভবন রয়েছে যেখানে ইসলামের কোনও অস্তিত্ব নেই। ব্রিটিশ রাষ্ট্রদূত ক্রিশ্চিনা স্কটের নজরে আসে প্রথম এই বিষয়টি। সম্প্রতি তিনি সেখানে পরিদর্শনে যান। গিয়ে দেখেন গম্বুজ, মিনার সব গায়েব। এমনকী পর্যটকদেরও ঢুকতে দেওয়ার অনুমতি নেই। বিষয়টি খুবই হতা’শাজনক বলে ব্যক্ত করেছেন নিজের টুইটার হ্যান্ডেলে। তিনি টুইট করে আগের মসজিদ এবং বর্তমান ভবনের ছবি শেয়ার করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী, এটাই প্রথম নয়, এর আগেও বহু ইসলামিক স্থাপত্যে আ’ঘা’ত হে’নেছে চীন। গানসু প্রদেশে একাধিক মসজিদ ভে’ঙে গুঁ’ড়িয়ে দেওয়া হয়েছে। অনেকেই এই ঘ’টনাকে ধর্মীয় ভাবাবেগে আ’ঘা’ত হিসাবে দেখছেন। ধর্মীয় স্বাধীনতায় আ’ঘা’ত করছে চিন।

বিশেষ করে উইঘুর মুসলিমদের উপর জিনপিং প্রশাসনের যেভাবে খাঁড়া নেমে এসেছে তা ভাল চোখে দেখছে না মুসলিম দুনিয়া। উত্তর-পূর্বের শিনজিয়াং প্রদেশে একাধিক ঘ’ট’না প্রকাশ্যে আসায় উদ্বে’গ প্রকাশ করেছে বিশ্বের বহু মুসলিম দেশ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুযায়ী, চীনের কমিউনিস্ট সরকার হাজার হাজার উইঘুর মুসলিমকে ডিটেনশন ক্যাম্পে ভরে রেখেছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *