345595

ওমরাহ পালনে সৌদির নিয়ম-কানুন

ওমরাহ পালনের জন্য প্রায় ১০ হাজার মুসল্লিকে অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। তারা এখন সৌদি আরবের উদ্দেশে রয়েছেন। করোনা মহামারির কারণে গত ৭ মাস ধরে ওমরাহ বন্ধ। এর মধ্যে দিয়ে নতুন করে ওমরাহ পালন শুরু হলো।

সৌদি আরব পৌঁছানোর পরে ধর্মীয় স্থপনা জিয়ারতের আগে ওমরাহ পালনকারীদের তিন দিন আইসোলেশনে থাকতে হবে। দেশটিতে ১০ দিন থাকার সুযোগ পাবেন তারা। সৌদি আরবের ওমরাহ এবং হজবিষয়ক উপমন্ত্রী আমার আল মাদ্দাহ এ তথ্য জানিয়েছেন।

মাদ্দা বলেন, ৫০ বছর বা তার চেয়ে কমবয়সী ওমরাহ পালনকারীদের অব্যাহতভাবে করোনা পরীক্ষা করা হবে। যখন কারও শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যাবে তখন তাদের কঠোরভাবে পর্যবেক্ষণ করা হবে।

প্রতিবছর বিশ্বের লাখ লাখ মুসলমান ওমরাহ এবং হজ পালন করার জন্য সৌদি আরব যান। হজ প্রতি বছর একবার অনুষ্ঠিত হয়। সমর্থবান মুসলমানের জন্য জীবনে একবার হজে অংশ নেয়া অবশ্যক।

স্থানীয় মুসল্লিদের অংশ গ্রহণে চলতি বছরের শুরুতে স্বল্পপরিসরে হজ আয়োজন করে সৌদি আরব। গত মাসে বিভিন্ন দেশের নাগরিক এবং স্থানীয়দের জন্য ওমরাহ পালনের অনুমতি দেয় কর্তৃপক্ষ। সক্ষমতার ৩০ শতাংশ বা প্রতিদিন ৬ হাজার মুসল্লি ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন। গেলো বছর সৌদি আরবে ১ কোটি ৯০ লাখ মুসল্লি ওমরা করতে যান।

পবিত্র মক্কা এবং মদিনা পরিদর্শনকারীদের সেবায় করোনার আগে ১ হাজার ৩০০ হোটেল এবং কয়েক হাজার দোকানপাট নিয়োজিত ছিল। গত কয়েক মাস ধরে সেগুলো খালি পড়ে আছে।

ad

পাঠকের মতামত