344974

রিফাত হ’ত্যা: অপ্রাপ্ত বয়স্ক ১১ আ’সামির বিভিন্ন মেয়াদে সা’জা

বরগুনার বহুল আ’লোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হ’ত্যা মা’মলার অপ্রাপ্ত বয়স্ক ১৪ আ’সামির রায় ঘোষণা করা হয়েছে। রায়ে ৬ আ’সামির ১০ বছর, ৪ জনের ৫ ও একজনের ৩ বছর করে কারাদ’ণ্ড প্রদান করা হয়। এছাড়া ৩ জনকে খা’লাস দিয়েছেন আ’দালত।

মঙ্গলবার বেলা আড়াইটার দিকে বরগুনা জেলা শিশু আ’দালতের বি’চারক মো. হাফিজুর রহমান এ রায় দেন। এসময় আ’সামিরা আদালতে উপস্থিত ছিল। এদিন রায়কে কেন্দ্র করে আদা’লতপাড়ায় কড়া নিরাপত্তাবলয় তৈরি করে পুলিশ।

এর আগে বরগুনা জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান আয়শা সিদ্দিকা মিন্নিসহ ছয় আ’সামিকে মৃত্যুদ’ণ্ড দিয়েছেন।

জানা যায়, গত বছর ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনের সড়কে নয়ন ব’ন্ড ও তার সহযোগীরা রিফাত শরীফকে ধারা’লো চা’পাতি দিয়ে কু’পিয়ে হ’ত্যা করে। রিফাত শরীফের বাবা আবদুল হালিম দুলাল শরীফ ২৭ জুন বরগুনা থানায় নয়ন ব’ন্ডকে প্রধান আ’সামি করে ১২ জনের বি’রুদ্ধে হ’ত্যা মাম’লা করেন। ২ জুলাই পুলিশের সঙ্গে ব’ন্দুকযু’দ্ধে নয়ন ব’ন্ড নি’হত হয়।

পরে ওই বাদী ৬ জুলাই বরগুনা থানায় আরও একটি আবেদন করেন। তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরির্দশক হুমায়ূন কবির গত বছর ১ সেপ্টেম্বর দুটি ভাগে ২৪ আসামির বি’রুদ্ধে বরগুনা সদর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গাজী মো. সিরাজুল ইসলামের আ’দালতে অ’ভিযোগপত্র দাখিল করেন।

এর মধ্যে অপ্রাপ্ত বয়স্ক ১৪ আ’সামির বি’রুদ্ধে শিশু আ’দালতে ৫ অক্টোবর রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক শুরু করেন। আ’সামিপক্ষ ১২ অক্টোবর যুক্তিতর্ক শেষ করেন। এরপর আবার রাষ্ট্রপক্ষ ১৪ অক্টোবর যুক্তি খণ্ডন করেন। ওই তারিখে বি’চারক ২৭ অক্টোবর রায় ঘোষণার দিন ধার্য করেন।

ad

পাঠকের মতামত