344978

টাইট জিন্স ফ্যাশন নয় ক্ষতির কারণ হতে পারে

ফ্যাশন জগতে জিন্স জায়গা দখল করে রেখেছে, বহু কাল ধরে। অন্য অনেক পোশাকের মতো জিন্সের প্যান্টও আমাদের ভীষণ প্রিয়? আর জিন্স প্যান্ট যদি প্রিয়ই হয় তাহলে সেই জিন্সের প্যান্ট একটু আটোসাঁটো হলেই সেটিকে বেশি ফ্যাশনেবল বলে মনে আমাদের সবার কাছে। তবে এই ফ্যাশনই এক সময় আমাদের স্বাস্থ্য ঝুকি বাড়িয়ে ক্ষতির কারণ হতে পারে।

তবে সম্প্রতি বিশেষ একটি রোগের কারণ বিশে¬ষণ বিশ্লেষণ করতে যেয়ে মার্কিন মুলুকের একদল বিশেষজ্ঞ জানিয়েছেন আটোসাঁটো জিন্স বা স্কিন টাইট জিন্স নামে পরিচিত প্যান্ট পরিধানের ফলে পায়ের বিভিন্ন পেশি বিশেষ করে পায়ের উপরের অংশের পেশী ক্ষতিগ্রস্থ হতে পারে।

মূলত আমেরিকার কিছু স্থানে ‘ম্যারালজিয়া প্যারিসথেটিকা’ নামের একটি রোগের প্রাদুর্ভাব নিয়ে গবেষণা করতে যেয়েই টাইট জিন্সের এই ক্ষতিকর দিক সম্পর্কে ধারণা লাভ করেন গবেষকরা। এ রোগের লক্ষণ হিসেবে পায়ের ওপরের অংশে টান লাগা বা পায়ের উপরের দিক অসার অনুভব করার মতো সমস্যায় ভোগেন আক্রান্তরা। আর হঠাৎ করে এ ধরনের রোগে আক্রান্ত হওয়া ব্যক্তিদের নিয়ে গবেষণা করতে যেয়েই রোগটির সাথে টাইট জিন্স পড়ার সম্পর্ক খুঁজে পান গবেষকরা।

এ প্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর মেডিক্যাল সেন্টারের ডাক্তার ক্যারেন বোয়েল বলেন, ‘ম্যারালজিয়া প্যারিসথেটিকা’ হলো এমন একটি ব্যাধি যার কারণে পায়ের ওপরের অংশের পেশীগুলো ক্রমশ ক্ষতিগ্রস্ত হতে থাকে। আর এ ধরনের রোগে আক্রান্ত বা রোগ সম্ভাবনা বহন করা কেউ যখন টাইট জিন্স পড়ে তখন সমস্যা আরও বাড়তে থাকে।

এছাড়া ছেলেদের পাশাপাশি যেসব মেয়েরা একই সাথে টাইট জিন্স ও উঁচু জুতা পড়েন তাদের জন্য পায়ের পেশীর উপর চাপ পড়ার এই বিষয়টি আরও খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এ কারণে পায়ের ওপরের অংশের পেশিতে চাপ সৃষ্টি করে তাই এমন জিন্স প্যান্ট বা আটোসাঁটো পোশাক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন ডাক্তার ক্যারেন বোয়েল। সেই সাথে জিন্স প্যান্ট পড়লে যদি কোনো ধরনের অস্বস্তি অনুভূত হয় তাহলে সে বিষয়টি অবহেলা না করে গুরুত্ব দিয়ে ভাবার অনুরোধও করেছেন তিনি।

ad

পাঠকের মতামত