344859

গদি হারাচ্ছেন নেতানিয়াহু

অব্যাহত বি’ক্ষোভের মুখে ক্রমেই নড়বড়ে হচ্ছে ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর গদি। শনিবারের পর ক্ষমতাসীন সরকারের দুর্নীতির বি’রুদ্ধে রোববারও রাস্তায় নামেন কয়েক হাজার সাধারণ মানুষ। তারা অবিলম্বে প্রধামনমন্ত্রীর পদ থেকে নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেন।

কয়েক মাসের ধারাবাহিকতায় দুর্নীতির বি’রুদ্ধে প্রতিবাদ জানাতে, রোববারও ২৫ অক্টোবর ইসরাইলের রাস্তায় নামেন দেশটির সাধারণ মানুষ। তারা প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং ক্ষমতাসীন সরকারের মন্ত্রিসভার সদস্যদের বি’রুদ্ধে স্লোগান দেন। বিক্ষোভকারীদের দাবি, নিজের স্বার্থের জন্য দুর্নীতির আশ্রয় নিয়ে প্রধানমন্ত্রী একের পর এক অপকর্ম করে যাচ্ছেন।

মোসে কোহেন নামক এক বিক্ষোভকারী বলেন, ‘আমার প্রধানমন্ত্রীর দুর্নীতির বি’রুদ্ধে আন্দোলন করছি। আমরা চাই, আনুষ্ঠানিকভাবে তিনি যেন পদত্যাগ করেন। তিনি ক্ষমতায় থেকে একের পর এক অপরাধ করে যাচ্ছেন। এর বিচার হবেই। নেতানিয়াহুর উচিত এখনই একজন আইনজীবী ঠিক করে রাখা। তিনি দেশের জন্য ভালো কিছুই করতে পারেননি’।

রাতভর চলা এ বি’ক্ষোভে কয়েক হাজার মানুষ অংশ নেন। এসময় যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কঠোর অবস্থানে ছিলো নিরাপত্তা বাহিনী। বিরোধীদের দাবি, কর্মসূচি থেকে বেশ কয়েকজন আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে।

বিশ্লেষকরা মনে করছেন, চলমান বিক্ষো’ভের কারণে ক্রমেই নড়বড়ে হচ্ছে নেতানিয়াহুর মসনদ। ক্ষমতার অপব্যবহাররোধ এবং দুর্নীতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার তাগিদ তাদের।

ad

পাঠকের মতামত