344929

যুক্তরাষ্ট্রের ৮৮ শতাংশ প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৮৮ শতাংশ প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন। এ ধারা গত ২৮ বছর যাবতই অব্যহত রয়েছে। প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা, জর্জ ডব্লিউ বুশসহ এই তালিকায় রয়েছেন অনেকেই। তাই ইতিহাস বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পক্ষেই কথা বলছে।

আর মাত্র একসপ্তাহ পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। ৩ নভেম্বর নির্বাচনে ট্রাম্প যদি জিততে না পারেন তবে, ২৮ বছর পর ঘটবে ব্যতিক্রমি ঘটনা। শেষবার ১৯৯২ সালে বিল ক্লিনটনের কাছে জর্জ এইচ ডব্লিও বুশ পুনর্নির্বাচনে হেরে যান।

বিশ্বজুড়ে ব্যাপকভাবে আলোচিত-সমালোচিত ট্রাম্পের সঙ্গে প্রতিযোগিতা করছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত জনমত জরিপে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বাইডেন। যদিও যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থার কারণে বাস্তবে এসব জরিপের উল্টো ফলাফল হওয়ার প্রমাণ রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট অফিসের ২৩১ বছরের ইতিহাসে ৪৫ জন প্রেসিডেন্টের মধ্যে মাত্র ১০ জন দ্বিতীয়বারের মতো নির্বাচিত হতে পারেননি। যদিও দলভিত্তিক চিত্রটি এতটা মারাত্মক নয়। গত ১০০ বছরে ২৫টি প্রেসিডেন্ট নির্বাচনে ১১ বার ক্ষমতাসীন দল হেরে গেছে। ছয়বার ডেমোক্র্যাট ও পাঁচবার রিপাবলিকানদের ক্ষেত্রে এমনটা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় মেয়াদে জিততে প্রথমবারের মতো ব্যর্থ হন জন অ্যাডামস। যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রেসিডেন্ট অ্যাডামস ১৭৯৭ থেকে ১৮০১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। প্রেসিডেন্ট থাকাকালীন অ্যাডামস নিউইয়র্ক সিটির বন্দরে একটি বণিক জাহাজ আটকে দেয়ার ঘটনায় ফ্রান্সের সঙ্গে কুয়াশি যুদ্ধে জড়ি পড়েন। পরবর্তী নির্বাচনে রিপাবলিকান দল দুইজন প্রার্থী দিলে তিনি তৃতীয় স্থান লাভ করেন। সেবার থমাস জেফারসন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

অন্যদিকে ১৯৯২ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটনের কাছে পরাজিত হয়ে জর্জ এইচ ডব্লিও বুশ পুনরায় নির্বাচনে জয়ী হতে ব্যর্থ হওয়া সর্বশেষ প্রেসিডেন্ট ছিলেন। ৪১তম মার্কিন প্রেসিডেন্ট বুশ ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন। এর আগে ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি সিআইএর পরিচালক ছিলেন। প্রেডিডেন্ট হিসেবে বুশ উপসাগরীয় যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। ২০০০ সালে তার ছেলে জর্জ ডব্লিও বুশ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন এবং বারাক ওবামা দায়িত্ব গ্রহণের আগে তিনি দুই মেয়াদ পূর্ণ করেছিলেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *