344925

পরীক্ষা ছাড়াই হাজার হাজার বেকারকে চাকরি দিচ্ছে বিটাক

দেশের শিক্ষিত ও অশিক্ষিত বেকারদের প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করছে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। বিটাকের প্রশিক্ষণ মানেই চাকরি। প্রতি বছর কয়েক হাজার বেকার চাকরি পাচ্ছে প্রতিষ্ঠানটির মাধ্যমে।

জানা যায়, বিটাকের কার্যক্রম সম্প্রসারণপূর্বক আত্মকর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্যবিমোচন’ (সেপা) প্রকল্পের অধীনে প্রশিক্ষণ পাওয়া বেশির ভাগই কর্মীই এখন চাকরিজীবী।

২০০৯ সাল থেকে শুরু হওয়া প্রকল্পটির আওতায় এ পর্যন্ত ২০ হাজারের বেশি বেকার এই প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে চাকরি পেয়েছেন।

বিটাকের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য কোনো আলাদা কোনো পরীক্ষা দিতে হয় না। ৩ মাস প্রশিক্ষণ শেষে বিটাকে একটি জব ফেয়ার অনুষ্ঠিত হয়। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্ণধাররা এসে তাদের চাহিদামত প্রার্থী বাছাই করে নিয়ে যান। প্রশিক্ষণ শেষে সার্টিফিকেটের সঙ্গে ওই প্রশিক্ষণার্থীদের চাকরির নিয়োগপত্রও হাতে তুলে দেওয়া হয়।

যেসব প্রতিষ্ঠান চাকরি দিচ্ছে তার মধ্যে প্রাণ আরএফএল গ্রুপ, বেঙ্গল প্লাস্টিক লিমিটেড, নাসির গ্রুপ লিমিটেড, বেক্সিমকো ফার্মা লিমিটেড, ফিলিপস, নিটোল টাটা, ইস্টার্ন টিউবস, এনার্জি প্যাক, ডেকো গ্রুপ, রহিম আফরোজ, আয়েশা মেমোরিয়াল হসপিটাল,চায়না বাংলা কোম্পানি, হরিজন প্লাস্টিক এবং শাহ সিমেন্টসহ অন্যান্য আরও কিছু কোম্পানি।

এই প্রকল্পে লাইট মেশিনারিজ, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল মেইনটেইন্যান্স, অটোক্যাড, রেফ্রিজারেশন এবং এয়ারকন্ডিশনিং , হাউজ হোল্ড অ্যাপ্লায়েন্স, কার্পেন্টিং, প্লাস্টিক প্রসেসিং (জেনারেল) এবং প্লাস্টিক প্রসেসিং (কাস্টমাইজ) বিষয়ক প্রশিক্ষণ। আর ছেলেদের জন্য রয়েছে ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল মেইনটেইন্যান্স এবং রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং নামে তিনটি কোর্স ।

বিটাকের ঢাকাসহ সারাদেশে মোট পাঁচটি কেন্দ্র আছে। এসব প্রশিক্ষণ নিতে হলে প্রার্থীদের বিটাকের কেন্দ্রগুলো থেকে বা বিটাকের ওয়েবসাইট থেকে ফরম সংগ্রহ করতে হবে। বিটাকের কেন্দ্রগুলো নিম্নে দেয়া হলো-

ঢাকা কেন্দ্র: বিটাক, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

চট্টগ্রাম কেন্দ্র: সাগরিকা রোড, পাহাড়তলী চট্টগ্রাম

চাঁদপুর কেন্দ্র: ষোলঘর, চাঁদপুর

খুলনা কেন্দ্র: শিরোমণি শিল্প এলাকা, খুলনা

বগুড়া কেন্দ্র: নিশিন্দারা,কারবালা, বগুড়া

এছাড়াও বিস্তারিত জানতে ভিজিট করুন এই ঠিকানায় (www.bitac.gov.bd)

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *