344944

কম বয়সে অস্বাভাবিক মোটা আশঙ্কাজনক

একটি সমীক্ষায় দেখা গেছে, ২০ বছর বয়সে যারা স্থূল বা অস্বাভাবিক মোটা হয়, সাধারণ মানুষের তুলনায় তাদের আগে মা’রা যাওয়ার আশঙ্কা অনেক বেশি। সুইডেনের রাজধানী স্টোকহোমে অনুষ্ঠিত স্থূলতা বিষয়ক আন্তর্জাতিক কংগ্রেসে এ জরিপের ফলাফল তুলে ধরা হয়।

সমীক্ষায় বলা হয়, ২০ বছর বয়সে যাদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি ছিল অর্থাৎ যারা স্থূল বা মোটা ছিল কম বয়সে তাদের মৃত্যুর আশঙ্কা দ্বিগুণ বেশি। ডেনমার্কের কোপেনহেগেন ইউনিভার্সিটি হাসপাতালের এস্থার জিমারম্যান এ জরিপ চালান।

তিনি ওয়েবমেড নামের একটি ওয়েবসাইটকে বলেন, স্থূল অবস্থায় পূর্ণ বয়সে ঢোকার মানে হলো, আগেভাগে মৃত্যুর আশঙ্কাকে দ্বিগুণ করা। তাই সবাইকে এ উপদেশ দিতে চাই, স্থূল অবস্থায় পূর্ণ বয়সে ঢোকা থেকে বিরত থাকুন। কারণ, পূর্ণ বয়সের শুরুতে যদি আপনি স্থূল বা মোটা থাকেন তবে জীবনের বেশির ভাগ সময়ই স্থূলই থাকবেন।

গবেষকরা ২০ থেকে ৮০ বছর বয়সী পাঁচ হাজার সুইডিশ নাগরিকের ওপর তাদের এ জরিপ চালিয়েছেন। এতে তারা এক হাজার ৯৩০টি ক্ষেত্রে গবেষকরা দেখতে পেয়েছেন, যারা স্থূল বা মোটা নয় তাদের তুলনায় ২০ বছর বয়সে যারা স্থূল ছিল ও স্থূল ছিল ৫৫ বছরে পা দেয়ার পর তাদের মৃত্যুর হার দ্বিগুণ বেশি। ২০ বছর বয়সে যারা স্থূল ছিলেন না তাদের তুলনায় স্থূলরা অন্তত আট বছর আগে মা’রা যায়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *