344496

দুর্বল হচ্ছে নিম্নচাপ

বঙ্গোপসাগরের নিম্নচাপটি পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করছে। এরই মধ্যে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হচ্ছে নিম্নচাপটি। ফলে চার নম্বর সংকেত নামিয়ে সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক কাওসার পারভীন বলেন, ‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর সংকেত নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

তিনি বলেন, ‘বঙ্গোপসাগরের নিম্নচাপটি আজ শুক্রবার বেলা ১২টা থেকে সাগরদ্বীপের পাশ দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম শুরু করেছে। সন্ধ্যার মধ্যে তা উপকূল অতিক্রম করতে পারে।’এ ছাড়া উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা গভীর নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে নিম্নচাপে রূপ নিয়েছে।

নিম্নচাপের প্রভাবে সারা দেশে মাঝারি থেকে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় পটুয়াখালির খেপুপাড়ায় ২৭৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকায় ২৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রাজধানীতে বৃষ্টির কারণে বিভিন্ন স্থানে সড়কে জলাবদ্ধতা তৈরি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন বাসিন্দারা। এ ছাড়া নিম্মচাপের কারণে উপকূলীয় জেলাগুলোতেও স্থবিরতা বিরাজ করছে। দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে কাজের সন্ধানে বাইরে বের হতে পারেননি সাধারণ মানুষ।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক বলেন, ‘নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।’

তিনি আরও বলেন, ‘আজ সকাল ৯টায় গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৭৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে ছিল। এ ছাড়া মোংলা থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা থেকে ২০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল নিন্মচাপ।’

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলাগুলো ও তাদের অদূরবর্তী দ্বীপ এবং চরাঞ্চলের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুটের বেশি জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। জেলাগুলোর মধ্যে রয়েছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম।

এ জন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। গভীর সাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

ad

পাঠকের মতামত