344361

আলুর মূল্য তালিকা শুধু কাগজে-কলমে দৃশ্যমান

হিমাগার থেকে ২৭ টাকা কেজি দরে আলু কিনেও ৩০ টাকায় বিক্রি করছেন না পাইকারি ব্যবসায়ীরা। সরকারি সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতি কেজি আলুর দাম রাখছে ৩৫ টাকা। শুধু তাই নয়; জরিমানা এড়াতে খুচরা বিক্রেতাদের সঙ্গে যোগসাজশ করে মেমোতে লেখা হচ্ছে ৩০ টাকা। এই অনৈতিক কৌশল অবলম্বন করছে খুচরা বিক্রেতারাও। বোর্ডে ৩০ টাকা ঝুলিয়ে বিক্রি করছে ৪০-৪২ টাকায়। বাজারে দুপক্ষের কারসাজিতে পকেট ফাঁকা হচ্ছে ভোক্তাদের।

আড়তদারদের অজুহাত ছিলো হিমাগারে আলু সংকট, কিনতে হচ্ছে বাড়তি দামে। যার প্রভাব পড়েছে ভোক্তাপর্যায়ে। এরইপ্রেক্ষিতে আলুর উৎপাদন ও চাহিদা পর্যালোচনা করে দাম দ্বিতীয় দফা নির্ধারণ করে দিয়েছে সরকার। বৃহস্পতিবার (২২ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারের আড়তগুলোতে ২৭ টাকা কেজি দরের আলু এসেছে হিমাগার থেকে। তাই দাম বাড়াতে এবার ভিন্ন কৌশলে আড়তদাররা।

কারওয়ানবাজারের আড়তগুলোর মূল্যতালিকায় প্রতি কেজি আলুর পাইকারি মূল্য লেখা আছে ৩০ টাকা। খুচরায় তা ৩৫ টাকা। অথচ ক্রেতারা বলছেন ভিন্ন কথা।

খুচরা বিক্রেতারাই জানালেন, মূল্য তালিকা শুধু-কাগজে কলমে দৃশ্যমান।সরকারি সংস্থার অভিযানে শাস্তি ও জরিমানা এড়াতে মরিয়া আড়তদাররা বলছে, যত দোষ ফড়িয়াদের।সরকারি হিসাবে বছরে ৭০ লাখ টন চাহিদার বিপরীতে আলু উৎপাদন হয়েছে এক কোটি নয় লাখ টন। অথচ সংকটের অজুহাতে অস্থির আলুর বাজার।

ad

পাঠকের মতামত