344190

বিজয়ের পথে আজারবাইজান, ঘোষণা দেশটির প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক : আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ হুঁ’শিয়ার করে বলেছেন, ”আর্মেনিয়ার সেনারা ভু’ল পথে হাঁটছে। অন্যান্য দেশের সহযোগিতা না পেলে আমাদের সেনাবা’হি’নীর সামনে টিকে থাকার কোনো শক্তিই তাদের নেই।”

সোমবার তিনি জো’র দিয়ে বলেন, ”আমরা প্রতিদিনই বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছি। আর নিজ ভূমি শ’ত্রুমু’ক্ত করতে যা কিছু করতে হয়, তাই করছে আমাদের সেনারা।” এদিন আবারও যু’দ্ধবিরতি ল’ঙ্ঘ’ন করে সং’ঘা’ত চালিয়ে গেছে আজারবাইজার আর আর্মেনিয়ার সেনাবা’হি’নী।

রাশিয়ার মধ্যস্থতায় দ্বিতীয়বারের মতো দুই দেশ যু’দ্ধবিরতিতে সম্মত হওয়ার পর হা’মলা-পা’ল্টা হা’মলা চালিয়ে যায় দুই দেশের সেনারা। এতে হ’তাহ’ত হয় দুই পক্ষের বেশ কয়েকজন সেনা। যু’দ্ধবিরতি না মেনে আজারবাইজানের গোরানবয়, তেরতের, আঘজাবেদি এবং আঘদাম এলাকায় আর্মেনিয়ার সেনারা রাতভর বো’মা হা’মলা চালিয়েছে বলে অ’ভিযো’গ তুলেছেন প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

পরে আজেরি সেনারাও হা’মলার জবাব দেয় জানিয়ে তিনি বলেন, এদিন নতুন করে আর্মেনিয়ার অধীনে থাকা ১৩টি নতুন অঞ্চল দ’খ’লমু’ক্ত করেছে আজেরি সেনারা। এদিকে যু’দ্ধবিরতি ল’ঙ্ঘ’ন করে আর্মেনিয়ার চালানো হা’ম’লায় বি’ধ্ব’স্ত নগরীতে পরিণত হয়েছে আজারবাইজানের গানজা নগরী। সব হা’রানোর বে’দ’না নিয়ে এখন দু’চোখে অ’ন্ধ’কার দেখছেন স্থানীয়রা।

স্থানীয়রা বলছেন, ”বেঁচে থাকার শেষ সম্বলটাও চোখের সামনে ধুলোয় মিশে গেলো। আমার আর কেউ নেই, কোন আশ্রয় নেই। যে ক’দিনই বাঁচি না কেন, কোথায় কিভাবে জীবন কাটবে আর জানা নেই। এখানকার মানুষ যথেষ্ট মানবিক। তার অর্থ এই নয় যে পরা’জয় মেনে নিবো। আমাদের সেনারা শ’ত্রুর কাছ থেকে কারাবাখ পুন’রু’দ্ধার করবেই।”

তবে আর্মেনিয়া নিয়’ন্ত্রিত কারাবাখ কর্তৃপক্ষ বলছে, ”আজেরি সেনারাই যু’দ্ধবিরতি উপেক্ষা করে মার্তুনি শহর আর এর আশপাশের চারটি গ্রামে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে বো’মা হা’মলা চালিয়েছে। আর তা প্রতিহ’ত করতেই পা’ল্টা হা’মলা চালায় তাদের সেনাবা’হি’নী। যু’দ্ধবিরতিতে সম্মত হওয়ার পরও তা অমান্য করে ল’ড়াই চালিয়ে যাওয়ার ঘ’টনা কোনভাবেই গ্রহণযোহগ্য না বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ad

পাঠকের মতামত