344178

চীনের সিনোভ্যাক করোনা ভ্যাকসিনের দারুণ সুখবর

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলে চীনের সিনোভ্যাকের করোনার প্রতিষে’ধকের ক্লি’নিক্যাল ট্রায়ালে সফলতা পাওয়ার দাবি করেছেন গবেষকরা। ভ্যাকসিনটিকে কার্যকর ও নিরা’পদ বলেও জানানো হয়। এদিকে, শিগগিরই নাক দিয়ে গ্রহণ করার নাসাল করোনার ভ্যাকসিনের ট্রায়াল শুরু করতে যাচ্ছে ভারত।

করোনার ভ্যাকসিনের পর এবার নাক দিয়ে গ্রহণ করার নাসাল করোনাভাইরাস ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে যাচ্ছে ভারতের সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক। এ লক্ষ্যে ওয়াশিংটন ইউনিভার্সিটি ও সেন্ট লুইস ইউনিভার্সিটির সঙ্গে একটি সমঝোতা হয়েছে বলেও জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

জরুরি প্রয়োজনে ঝেজিয়াং প্রদেশের আরো তিনটি শহরে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে চীন। করোনার কার্যকর ও নিরা’পদ ভ্যাকসিন সবার কাছে পৌঁছে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো জো’রা’লো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন সিনোভ্যাক বায়োটেকের জ্যেষ্ঠ পরিচালক হেলেন ইয়াং।

ব্রাজিলে চীনের সিনোভ্যাক বায়োটেক ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে বেশ সফলতা পাওয়ার কথা জানিয়েছেন সাও পাওলোর বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের গবেষকরা। করোনাভ্যাকের দুই ডোজ করে ৯ হাজার স্বেচ্ছাসেবীর দেহে চালানো পরীক্ষায় তৃতীয় ধাপ সফল হওয়ায় ভ্যাকসিনটিকে নিরাপদ ও কার্যকর বলছেন তারা। এরইমধ্যে ফেব্রুয়ারিতে ৬ কোটি ভ্যাকসিন কিনতে সিনোভ্যাকের সঙ্গে চুক্তি করেছে ব্রাজিল।

ক্রিস্টমাসের পরপরই অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা মিলতে পারে বলে আশার আলো দেখানোর একদিন পর ব্রিটেন জানিয়েছে, আগামী বছরের মে মাসের আগে আসছেনা কোভিড ভ্যাকসিন। তবে তৃতীয় ধাপের ট্রায়ালে নিরপেক্ষ এন্টিবডি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী। ১৮৪টি দেশের অংশগ্রহণে জাতিসংঘের করোনা ভ্যাকসিন সহযোগিতা উদ্যোগ কোভ্যাক্সে ধনী গরিব সবার মাঝে ভ্যাকসিন নি’শ্চিতের দায়িত্ব নিয়েছে ইউনিসেফ।

ad

পাঠকের মতামত