344019

যুক্তরাষ্ট্রে করোনায় একজনের মৃত্যুতে ক্ষতি ৭০ লাখ ডলার: গবেষণা

করোনাভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় একজনের মৃত্যুতে দেশটির অর্থনীতির ক্ষতি হবে ৭০ লাখ ডলার। সম্প্রতি সাবেক মার্কিন অর্থসচিব লরেন্স সামার্স এবং হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ ডেভিড কাটলারের যৌথ গবেষণায় এই হিসাব তুলে ধরা হয়েছে।

এই গবেষণায় দেখা যায়, এখন পর্যন্ত দেশটিতে ২ লাখ ১৫ হাজার মানুষের প্রাণ গেছে। ২০২১ সাল নাগাদ এ সংখ্যা পৌঁছাতে পারে ৬ লাখ ২৫ হাজারে। প্রতিটি জীবনের জন্য মার্কিন অর্থনীতি হারাতে পারে ৭০ লাখ ডলার করে। বয়সের আগেই কর্মক্ষম যারা মারা যাচ্ছেন তাদের জন্য দেশটির অর্থনীতির সাড়ে ৪ ট্রিলিয়ন ডলারের লোকসান হবে। যারা সেরে উঠেছেন কিন্তু নানা জটিলতা নিয়ে এবং কাজে না ফেরার আশঙ্কা রয়েছে, তাদের জন্য মার্কিন অর্থনীতির লোকসান হবে আড়াই ট্রিলিয়ন ডলারের ওপরে। সব মিলিয়ে ২০২১ সাল নাগাদ যে লোকসান হবে তা দেশটির মোট জিডিপি প্রবৃদ্ধির ৯০ শতাংশ।

এমনকি যারা এই ভাইরাসে আক্রান্ত হননি, কিন্তু কাছের কারও প্রাণ গেছে কিংবা আইসোলেশনে একাকীত্বে ভুগছেন তাদেরও মানসিক এবং স্বাস্থ্যের অবস্থা খারাপ হবে। এ কারণেও দেশটির অর্থনীতির ক্ষতি হতে পারে দেড় ট্রিলিয়ন ডলারের ওপরে। বাকি অর্ধেক লোকসান হবে করোনার কারণে যে মন্দার সৃষ্টি হয়েছে সে প্রেক্ষিতে মানুষের আয় কমে যাওয়ায়।

এই গবেষণা প্রতিবেদন প্রকাশের আগে অন্তর্বর্তীকালীন বাজেট কার্যালয় জানায়, আগামী এক দশকে মার্কিন অর্থনীতির সাড়ে ৭ ট্রিলিয়ন ডলারের ওপরে লোকসান হবে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে মার্কিন অর্থনীতি প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে যে পরিমাণ লোকসান গুনেছে, করোনা মহামারির লোকসান হবে তার দ্বিগুণ। এক একটি ৪ সদস্যের পরিবারের লোকসান হবে ২ লাখ ডলার করে।

করোনা মহামারির ধাক্কায় বিপর্যস্ত মার্কিন জিডিপি প্রবৃদ্ধি। এর মধ্যে নতুন এক গবেষণায় দেখা গেছে, এই মহামারিতে মার্কিন অর্থনীতির ১৬ ট্রিলিয়ন ডলার পর্যন্ত লোকসান হতে পারে। আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের গবেষণা প্রতিবেদন বলছে, করোনায় আক্রান্ত হয়ে যাদের প্রাণ গেছে, তাতে অনেক আর্থিক ক্ষতি হয়েছে। করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য অনেক অর্থ ব্যয় হয়েছে, আবার অপ্রাপ্তবয়স্ক যারা মারা গেছেন, তারা চাকরি করলে মার্কিন অর্থনীতিতে ডলারের জোগান বাড়ত, আর কর্মক্ষম যারা মারা গেছেন তাদেরও দেশটির অর্থনীতিতে অবদান অনেক। বিভিন্ন দিক দিয়ে অন্তত ১৬ ট্রিলিয়ন ডলার হারাবে দেশটির অর্থনীতি।

ক্ষতি পুষিয়ে নিতে নানা প্রণোদনা ঘোষণা করছে মার্কিন সরকার। বিশেষজ্ঞরা বলছেন, যে বরাদ্দই দেয়া হোক না কেন এর মধ্যে যদি ৬০ লাখ ডলার করোনা পরীক্ষা আর রোগী শনাক্তে বরাদ্দ দেয়া হয় তাহলে ১৭ কোটি ডলার লোকসান এড়ানো সম্ভব। মহামারির প্রকোপ কমে এলেও স্বাস্থ্য সুরক্ষায় আলাদা এবং পর্যাপ্ত বরাদ্দ মার্কিন সরকারের রাখা উচিত বলে মনে করেন গবেষকরা। এতে দেশের অর্থনীতিরই উপকার হবে।

ad

পাঠকের মতামত