343911

বি’ক্ষোভে উত্তাল ইসরাইল

সরকারবিরোধী বি’ক্ষোভে উত্তাল ইসরাইলের রাজপথ। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে জেরুজালেমে তার বাসভবনের সামনে জড়ো হন হাজার হাজার মানুষ।

নেতানিয়াহুর বিরুদ্ধে স্লোগানে স্লোগানে মুখর হয়ে ওঠে চারপাশ। শুধু জেরুজালেম নয় ইসরাইলজুড়ে এমন বি’ক্ষোভ হয়েছে শনিবার (১৭ অক্টোবর)। আয়োজকদের দাবি দেশজুড়ে ২ লাখ ৬০ হাজার মানুষ এ বি’ক্ষোভে অংশ নিয়েছেন।

দুই মাসেরও বেশি সময় ধরে সাপ্তাহিক বি’ক্ষোভে অংশ নিয়ে আসছেন বহু মানুষ। নেতানিয়াহুর বিরুদ্ধে করোনা মোকাবিলায় ব্যর্থতা, দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলে এই বি’ক্ষোভ শুরু হয়। যা এখন সরকার পতনের আন্দোলনে রুপ নিয়েছে।

নেতানিয়াহু দুর্নীতির দায়ে অভিযুক্ত হওয়ায় তিনি দেশ পরিচালনায় অযোগ্য আখ্যা দিয়ে পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বি’ক্ষোভকারীরা। এছাড়াও বেকারত্ব বাড়তে থাকায় ক্ষুব্ধ কর্মহীন বহু ইসরাইলি।

তবে করোনা মোকাবিলায় যে ব্যর্থতার অভিযোগ বি’ক্ষোভকারীরা করছেন তা প্রত্যাখ্যান করে ইসরাইলের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে সরকারের নেয়া কঠোর বিধিনিষেধের কারণেই করোনা সংক্রমণের হার অনেকটাই কমে এসেছে। রোববার থেকে দেশটির বিধিনিষেধ শিথিল করা হচ্ছে জানিয়ে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান খোলার কথা জানায় কর্তৃপক্ষ।

ad

পাঠকের মতামত