343470

জাতিসংঘের মানবাধিকার পরিষদে পাকিস্তান, চীন, রাশিয়ার জয়

জাতিসংঘের মানবাধিকার পরিষদের ভোটে জিতে সদস্যপদ পেয়েছে রাশিয়া, চীন ও পাকিস্তান। তবে পরিষদের সদস্য হওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে সৌদি আরব।

ডয়চে ভেলের খবরে বলা হয়, গত সপ্তাহে ইউরোপ, আমেরিকা, কানাডার মানবাধিকার গোষ্ঠীগুলোর জোট জানিয়েছিল, পাকিস্তান, চীন, রাশিয়া, সৌদি আরব, কিউবার যে ট্র্যাক রেকর্ড, তাতে তারা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য হতে পারে না। তাদের সদস্য করা মানে, অগ্নিসংযোগকারীদের আগুন নেভানোর দায়িত্ব দেয়া।

সাধারণ পরিষদে গোপন ব্যালটে এবার এই পরিষদের সদস্যপদ পাওয়া দেশগুলো হচ্ছে– বলিভিয়া, যুক্তরাজ্য, চীন, কিউবা, ফ্রান্স, গ্যাবন, আইভরি কোস্ট, মালাওয়ী, মেক্সিকো, নেপাল, পাকিস্তান, রাশিয়া, সেনেগাল, ইউক্রেন ও উজবেকিস্তান।

দেশগুলো ২০২১ সালের ১ জানুয়ারি থেকে তিন বছর মেয়াদের জন্য নির্বাচিত হয়েছে। চীন পেয়েছে ১৩৯ ভোট। এর আগে ২০১৬ সালে যখন নির্বাচিত হয়েছিল, তখন বেইজিং ১৮০ ভোট পেয়েছিল। হিউম্যান রাটস ওয়াচের জাতিসংঘ পরিচালক বলেন, চীনের মানবাধিকার রেকর্ড তলানিতে চলে গেছে। বহুদেশ এতে বিরক্তি বোধ করছে।

পাকিস্তান ও উজবেকিস্তান পেয়েছে ১৬৯টি করে ভোট। নেপাল পেয়েছে দেড়শ ভোট। আর ব্যর্থ সৌদি আরব পেয়েছে ৯০ ভোট। এই নিয়ে পঞ্চমবার জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হল পাকিস্তান। শেষবার ২০১৮ সালের জানুয়ারি থেকে সদস্য হিসেবে ওই পরিষদে যোগ দেয় তারা। ২০১৮ সাল থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য ভারত ও বাংলাদেশ।

ad

পাঠকের মতামত