343328

সোহান-মুমিনুলের ব্যাটে জিতল মাহমুদউল্লাহ একাদশ

লক্ষ্য ছিল মাত্র ১০৪ রানের। তবে বৃষ্টিস্নাত মিরপুরে তামিম ইকবাল একাদশের বিপক্ষে জয়টা একদম হেসেখেলে পায়নি মাহমুদউল্লাহ রিয়াদের দল। বিসিবি প্রেসিডেন্টস কাপের দ্বিতীয় ম্যাচে আজ (মঙ্গলবার) এই রান তাড়া করতেই ৫ উইকেট হারিয়ে ফেলে তারা।

ব্যর্থ হয়েছেন মাহমুদউল্লাহ একাদশের টপ অর্ডার ব্যাটসম্যান লিটন দাস, নাইম শেখ আর ইমরুল কায়েস। তিনজনই শূন্যতে সাজঘরের পথ ধরেন। মাহমুদউল্লাহ নিজেও ১০ রানের বেশি করতে পারেননি।

তবে মুমিনুল হকের ৩৯ আর নুরুল হাসান সোহানের অপরাজিত ৪১ রানে ভর করে ২৭ ওভারে ৫ উইকেটে ১০৬ তুলে জিতেছে মাহমুদউল্লাহর দল। সোহানের সঙ্গে ৪ রানে অপরাজিত থাকেন সাব্বির রহমান।

তামিমের দলের বোলারদের মধ্যে সবচেয়ে সফল মোহাম্মদ সাইফউদ্দিন। ৪ ওভারে মাত্র ৮ রান খরচ করে ২ উইকেট নেন এই পেসার। মোস্তাফিজুর রহমান ৭ ওভারে ১৪ রানে নেন ১ উইকেট।

যুব বিশ্বকাপজয়ী পেসার শরিফুল ইসলাম ২৮ রান খরচ করে ছিলেন উইকেটশূন্য। তবে বল হাতে সফল ছিলেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ৬ ওভারে ২৭ রান দিয়ে ২টি উইকেট নেন তিনি।

এর আগে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে লজ্জাজনক ব্যাটিং পারফরম্যান্স উপহার দেয় তামিম ইকবালের একাদশ, ২৩.১ ওভারেই ১০৩ রানে গুটিয়ে যায় দলটি।

বিসিবি প্রেসিডেন্টস কাপে প্রথম ম্যাচের মতোই এই ম্যাচেও হানা দিয়েছে বৃষ্টি। দুপুর দেড়টায় যথাসময়ে খেলা শুরু হওয়ার পর ১টা ৪৬ মিনিটে নামে বৃষ্টি। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে খেলা বন্ধ রাখতে হয় প্রায় ১ ঘন্টা ৪৪ মিনিট। পরে খেলা মাঠে গড়ালে ৫০ ওভারের ম্যাচটি তিন ওভার কমিয়ে করা হয় ৪৭ ওভারের।

তবে তামিমের দল অর্ধেক ইনিংসও ব্যাটিং করতে পারেনি। অধিনায়ককে দিয়েই ব্যর্থতার শুরু। মাত্র ২ রান করে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। এরপর দ্বিতীয় উইকেটে একটা জুটি গড়েছিলেন এনামুল হক বিজয় আর তানজিদ হাসান তামিম।

কিন্তু ওই জুটিটা ভাঙতেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে তামিমের দল। তানজিদ তামিম করেন ২৭ রান, বিজয়ের ব্যাট থেকে আসে ২৫। এরপর মিঠুন ০, শাহাদাত দিপু ১, মোসাদ্দেক হোসেন সৈকত ৫, তাইজুল ১, শরিফুল ৪-কেউই উইকেটে দাঁড়াতে পারেননি। মেহেদী হাসান ১৭ এবং মোহাম্মদ সাইফউদ্দীন করেন ১২ রান। মোস্তাফিজুর রহমান শূূন্য রানে অপরাজিত থাকেন।

মাহমুদউল্লাহর দলে বোলারদের মধ্যে সবচেয়ে সফল রুবেল হোসেন। ৫ ওভারে মাত্র ১৬ রান খরচায় ৩টি উইকেট নেন জাতীয় দলের এই পেসার। এছাড়া সুমন খান ৫ ওভারে ৩১ রানে পান ৩ উইকেট।

আরেক পেসার ইবাদত হোসেন ৬ ওভারে ৩৬ রান খরচ করেও উইকেটের দেখা পাননি। তবে অফস্পিনার মেহেদী হাসান মিরাজ ৪.১ ওভারে মাত্র ২ রানে ২ উইকেট, লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ৩ ওভারে ১৬ রানের বিনিময়ে শিকার করেছেন ২টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
তামিম একাদশ : ২৩.১ ওভারে ১০৩/১০ (তানজিদ তামিম ২৭, এনামুল হক বিজয় ২৫, মেহেদী হাসান ১৭; রুবেল হোসেন ৩/১৬, সুমন খান ৩/৩১)
মাহমুদউল্লাহ একাদশ : ২৭ ওভারে ১০৬/৫ (নুরুল হাসান সোহান ৪১*, মুমিনুল হক ৩৯; মোহাম্মদ সাইফউদ্দিন ২/৮, তাইজুল ইসলাম ২/২৭)

ফল : মাহমুদউল্লাহ একাদশ ৫ উইকেটে জয়ী।

ad

পাঠকের মতামত