342851

‘মেয়েদের চেহারা বেশি বেশি দেখানো উচিত, শরীর বেশি প্রকাশিত হওয়া উচিত!’

মেয়েদের চেহারা বেশি বেশি দেখানো উচিত বলে মন্তব্য করেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিজের অ্যাকাউন্টে এক স্ট্যাটাসের মাধ্যমে তিনি এ মন্তব্য করেন। পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হল:

ফেসবুকে মেয়েরা দেখলাম তাদের প্রোফাইল ছবি কালো করে দিয়েছে। ব্ল্যাক আউট! আমি কালো করিনি কিছু। ওরা তো হিজাবে, বোরখায়, নিকাবে, অন্দরমহলে, অন্ধকারে আমাদের বন্দি করেইছে। বেরোতে গেলে ওরা চু’নকালি মাখি’য়ে দেয় চেহারায়। ওরা চায় আমাদের অবয়ব যেন লুকিয়ে রাখি, ওরা চায় আমাদের অস্তিত্বটাই যেন কবরে ঢুকিয়ে রাখি। শুধু ওদের যখন সেবা নেওয়ার এবং ধ’র্ষ’ণ করার প্রয়োজন হবে, চুল ধ’রে টে’নে উঠিয়ে সেবা নিয়ে এবং ধ’র্ষ’ণ করে আবার লা’থি দিয়ে ওই ক’বরে ফেলে রাখবে। নিজেদের অবয়ব লুকিয়ে ফেলে আমি প্র’তিবাদ করতে চাই না। ইউরোপের কিছু মেয়ে ভিড়ের রাস্তায় উ’ল’ঙ্গ হয়ে বৈ’ষম্যের বি’রুদ্ধে প্র’তিবাদ করে। মেয়েদের শ’রীরে বিশেষ করে বুকে কাপড় না দেখলে সভ্য দেশের মানুষও ভ’য় পেয়ে যায়। মেয়েরা তাদের অস্তিত্বের জানান ওইভাবেই দেয়। সমাজের গালে চ’পেটা’ঘাত ওইভাবেই করে।

মেয়েদের চেহারা বেশি বেশি দেখানো উচিত। মেয়েদের শরীর বেশি বেশি প্রকাশিত হওয়া উচিত। মেয়েদের অস্তিত্বের বেশি বেশি উপস্থিতি প্রয়োজন। রাস্তা ঘাটে বাসে ট্রেনে জাহাজে দোকানে মাঠে ময়দানে অফিসে আদালতে ক্লাবে পাবে সর্বত্র মেয়েদের সরব উপস্থিতি জরুরি। সবচেয়ে জরুরি রাতের রাস্তায় মেয়েদের অ’বাধ চলাচল। মনে আছে ‘টেইক ব্যাক দ্য নাইট’ আ’ন্দোলন? সাতের দশকে আমেরিকার মেয়েরা যৌ’ন নি’র্যাতনের বি’রুদ্ধে ল’ড়েছিল! তারা নিরাপদ রাত ফেরত চেয়েছিল। মেয়েদের বাড়ি ফিরতে বলো না, বরং পুরুষদের সন্ধে সন্ধে বাড়ি ফিরে যাওয়ার উপদেশ দাও। তাদের বলো অন্ধকারে মুখ লুকিয়ে রাখতে । তাদের মধ্যেই তো আছে ধ’র্ষ’ক আর ‘যৌন-নি’র্যাতক।

ad

পাঠকের মতামত