342686

বিএসএফের গু’লিতে নি’হত নুরুদ্দীনের ম’রদে’হ ৭ দিন পর উ’দ্ধার

বিএসএফ’র গু’লিতে নি’হত নুরুদ্দীনের গু’লিবি’দ্ধ অ’র্ধগ’লিত লা’শ ৭ দিনপর ঘটনাস্থল থেকে ৫০ কিলোমিটার দূরে মহানন্দা নদীর ভাটি থেকে উ’দ্ধার করেছে চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশ। বুধবার সদর উপজেলার বালুগ্রাম তেকোনা গ্রামের নদীপাড়ে একটি লা’শ ভাসতে দেখে পুলিশকে খবর দেয় স্থানীয়রা। লা’শ উদ্ধা’রের পর সন্ধ্যায় ভোলাহাট উপজেলার নামোপাঁচটিকরী গ্রামের দুরুল হোদা চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল ম’র্গে এসে লা’শটি তার নিখোঁজ সন্তান নুরু মোহাম্মদ ওরফে নুরুদ্দীনের বলে সনা’ক্ত করেন।

প্রত্যক্ষদশী ও স্থানীয়রা জানায়, বুধবার সকালে গোসল করার সময় মহানন্দা নদীতে একটি লা’শ দেখেতে পেয়ে আ’তঙ্কিত হয়ে পড়ে শিশুরা। লা’শটি অ’র্ধগ’লিত এবং গায়ে পোঁ’কা ধরে গেছে। বুকের মধ্যেখানে গু’লির একটি বড় ক্ষ’ত চি’হ্ন রয়েছে। এর আগে গত ১লা অক্টোবর গভীর রাতে ভারতের সূখনগর সীমান্তে গরু আনতে গিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র গু’লিতে নি’হত হয় নুরুদ্দীন। গত ৪ অক্টোবর মহানন্দা নদীতে মাছ ধরা জাল আনতে গিয়ে ভারত সীমান্তের আর্ন্তজাতিক সীমান্ত পিলার ৪১ ও ৪২ নম্বর পিলারের কাছে তিনটি লা’শ দেখে বাংলাদেশী জেলেরা।

নি’হত নুরুদ্দীনের পিতা দুরুল হোদা ও ভাই দেলোয়ার হোসেন জানান, গত বৃহস্পতিবার রাতে নুরুদ্দীনসহ কয়েকজন চোরাচালানী পণ্য আনতে ভোলাহাটের জেকে পোল্লাডাঙ্গা সীমান্তে দিয়ে ভারতে যায়।

সেদিন গভীর রাতে মহানন্দা নদীর ওপারে ভারত সীমান্তে গু’লির শ’ব্দ শোনে এলাকাবাসী। এরপর থেকে নিখোঁজ ছিল নুরুদ্দীন। খবর পেয়ে এসে দেখলাম অ’র্ধগ’লিত গু’লিবি’দ্ধ লা’শটি নুরুদ্দীনের।

চাঁপাইনবাবগঞ্জ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান জানান, সদর উপজেলার বালুগ্রাম তেকোনা গ্রামের মহানন্দা নদীতে একটি লা’শ ভাসতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়। এরপর লা’শ উ’দ্ধার করে ময়না তদন্তের জন্য আমরা সদর হাসপাতাল ম’র্গে প্রেরণ করেছি। সুরতহাল রিপোর্ট তৈরী করার সময় দেখা গেছে লা’শটির বু’কে গু’লির ‘চিহ্ন রয়েছে। একারনে আমরা এটিকে হ’ত্যা মা’মলা হিসেবে নিয়েছি। তদন্তের পর আমরা বিস্তারিত জানাতে পারব।

এবিষয়ে চাঁপাইনবাবগঞ্জ ৫৯ বার্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মাহমুদুল হাসান জানান, এঘটনায় নুরুদ্দীনের পরিবার এবং পুলিশের সাথে কথা বলে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে প্রতিবাদ জানানো হবে।

ad

পাঠকের মতামত