342394

আজারবাইজান-আর্মেনিয়া ভ’য়াব’হ যু’দ্ধ, পা’ল্টাপা’ল্টি গো’লাব’র্ষণ

বি’রোধপূর্ণ নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের যু’দ্ধ দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। উভয় দেশই একে অপরের বি’রু’দ্ধে গুরুত্বপূর্ণ শহরে হা’মলা চালানোর অ’ভিযোগ করেছে। হা’মলায় উভয় দেশই বেসামরিক নাগরিক নি’হত হওয়ার কথা জানিয়েছে। আজারি বাহিনী আর্মেনিয়ার স্টেপানাকার্ট শহরে হা’মলার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইয়েরেভান।

আর্মেনিয়া কর্তৃপক্ষ দাবি করেছে, আজারবাইজানের হা’মলায় বেসামরিক নাগরিক হ’তাহ’ত হয়েছে।
ভিডিওতে দেখা যায়, কয়েকটি বিল্ডিং ক্ষ’তিগ্র’স্থ হয়েছে। এর মধ্যে কয়েকটি অ্যাপার্টমেন্ট এবং রাস্তার ধ্বং’সাবশে’ষ রয়েছে।

রোববার রাতে বো’মা হাম’লার কারণে আলজাজিরার বার্নার্ড স্মিথকে স্টেপানাকার্ট শহর ছাড়তে বাধ্য করা হয়েছে। তিনি জানিয়েছেন, ওই হা’মলায় পাঁচ বেসামরিক লোক নি’হত হয়েছেন। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটে জানায়, আজারি বাহিনী স্টেপানাকার্ট ও শুশিতে তীব্র র’কেট হা’মলা চা’লিয়েছে।

সোমবার মন্ত্রণালয়টির আরেক টুইটে বলা হয়, মা’রাত্ম’ক লড়াইয়ে ব্যস্ততা চলছে। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আন্না নাগদলায়ান বলেন, সোমবার স্টেপানাকার্টে অনবরত হা’মলা চা’লাচ্ছে আজারবাইজানের সামরিক বাহিনী।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আর্মেনিয়ার বাহিনী রোববার বাকুর দ্বিতীয় বৃহত্তম শহর গানজা ও চতুর্থ বৃহত্তম শহর মিনগেসভিরে হা’মলার পর তাদের অন্য তিনটি শহর বেইলাগান, বারডা ও টার্টারে হা’মলা চা’লিয়েছে।

আজারবাইজানের বৈদেশিক নীতি বিষয়ক বিভাগের প্রধান হিকমত হাজিয়েভ এক টুইটে জানিয়েছেন, মিনগেসভিরে শহরে চার তোচকা ব্যালিস্টিক ক্ষে’পণা’স্ত্র হা’মলা চালানো হয়। সেখানে এক লাখ লোক বসবাস করছে। ওই শহরটি আর্মেনিয়া সীমান্ত থেকে ১০০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। পরস্পর হা’মলার ঘ’টনায় রোববার নিন্দা জানিয়েছে ইন্টার ন্যাশনাল কমিটি অব রেড ক্রস।

এদিকে আজারবাইজানের সঙ্গে যু’দ্ধে আরও ২১ আর্মেনীয় যো’দ্ধা নি’হত হয়েছে। সোমবার বি’রোধপূ’র্ণ অঞ্চল নাগোরনো-কারাবাখের আর্মেনীয় কর্মকর্তারা এ কথা জানিয়েছে। আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার যু’দ্ধ আট দিনের বেশি গড়িয়েছে। যু’দ্ধ শুরু থেকে এ পর্যন্ত মোট ২২৩ জন আর্মেনীয় সেনা নি’হত হয়েছে।

আজারবাইজান তার সামরিক ক্ষ’য়ক্ষ’তি প্রকাশ করে না, তবে তারা ২৫ জন বেসামরিক নাগরিক হারিয়েছে। এদের মধ্যে দুজন নি’হত হন আর্মেনীয় ভূ’খণ্ডে। আট দিন আগে শুরু হওয়া এই সং’ঘাত ১৯৯০ দশকের সর্বাত্মক যু’দ্ধের সবচেয়ে ভ’য়াবহ। ওই যু’দ্ধে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।

আর্মেনিয়া সাবেক সোভিয়েত দেশগুলোর সামরিক জোটের সদস্য। এই জোটের নেতৃত্বে রয়েছে রাশিয়া। আর্মেনিয়ার সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক থাকা তুরস্ক আজারবাইজানের ঘনিষ্ঠ মিত্র। ইয়েরেভানের পক্ষ থেকে অ’ভিযোগ করা হয়েছে, কারাবাখে সং’ঘাতে আজারবাইজানকে শক্তিশালী করতে উত্তর সিরিয়া থেকে ভাড়াটে সেনা পাঠিয়েছে তুরস্ক। তবে আঙ্কারা এই অ’ভিযোগ অস্বীকার করেছে।

নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যু’দ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি।

ad

পাঠকের মতামত