341100

মিশরে সরকার পতনের দাবির মি’ছিলে পুলিশের গু’লি

ক্ষ’মতাধর প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির পদত্যাগের দাবিতে বি’ক্ষোভে অ’শান্ত মিশর। টানা ষষ্ঠদিনের মতো রাজধানী কায়রোসহ বেশ কয়েকটি শহরে বি’ক্ষোভ করে আসছেন ছাত্র, শিক্ষকসহ সর্বস্তরের জনগণ। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানায়, শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বি’ক্ষোভকা’রীদের লক্ষ্য করে পুলিশ গু’লি চালালে একজন নি’হত হন।

বি’ক্ষোভের এক ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্ট সিসির বি’রুদ্ধে নানা ধরনের স্লোগান দিচ্ছেন আ’ন্দোলনকারীরা। বি’ক্ষোভ থেকে ভেসে আসছে, ‘সিসি তুমি ক্ষমতা ছাড়ো, আমরা ভীত নই’। কাফার সাদ গ্রামের বি’ক্ষোভকা’রীদের ছ’ত্রভঙ্গ করতে দ’ফায় দ’ফায় কাঁদানে গ্যাস এবং গু’লি ছো’ড়ে নি’রাপত্তা সদস্যরা।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, আল বিলদা গ্রামে ২৫ বছর বয়সী সামী বশির পুলিশের গু’লিতে নি’র্মম মৃত্যু হয়। একই সময় তিনজন গু’রুতর আ’হত হয়েছেন বলে জানায়, মানবাধিকার সংস্থা নাজাদ।

বশিরকে হ’ত্যার ঘট’নায় তার পরিবারের প্রতি গভীর শোক জানিয়েছেন দেশটির আলোচিত বি’রোধী দলের এক নেতা। এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি’র তথ্য মতে, চলমান বি’ক্ষোভ থেকে অন্তত ৪ হাজার মানুষকে আ’টক করেছে পুলিশ।

সম্প্রতি সিসি দেশব্যাপী অ’বৈধ নির্মাণধীন ভবন গুঁ’ড়িয়ে ফেলার পরিকল্পনার পরই নতুন করে বি’ক্ষোভে ফুঁ’সে উঠছে সাধারণ মানুষ। এছাড়াও তার নানা ধরনের কর্মকাণ্ডের কারণে দিনের পর দিন ক্ষো’ভের দানা বেঁধেছে মিশরীয়দের ভেতরে। কিছুদিন পরপরই প্রেসিডেন্ট সিসি’র বি’রুদ্ধে রাজপথে আ’ন্দোলনে নামেন সাধারণ মানুষ।

ad

পাঠকের মতামত