340549

করোনার টিকা বন্টনে ১৫৬টি দেশের ‘ঐতিহাসিক চুক্তি’

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের কোনো টিকা কার্যকরি প্রমাণিত হলে তা কম সময়ের মধ্যে এবং সাম্যতার ভিত্তিতে বিশ্বের দেশগুলোতে বিতরণে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। এখন পর্যন্ত ভ্যাকসিন আবিষ্কারে যেসব রাষ্ট্র এগিয়ে আছে তার সবগুলোই শ’ক্তিশালী অর্থনীতির দেশ।

ফলে এই ভ্যাকসিন বিশ্বের দরিদ্র দেশগুলোর কাছে পৌঁছাতে তুলনামূলকভাবে অনেক দেরি হবে এমন আ’শ’ঙ্কা সৃষ্টি হয়েছে। তবে নতুন এ চু’ক্তি অনুযায়ী, টিকা পাওয়া মাত্রই দু’র্ব’ল স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা ও ভাই’রাসের বি’রু’দ্ধে লড়া’ইয়ের সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মী ও সামাজিক বিভিন্ন সেবার সঙ্গে জড়িতদের সুর’ক্ষা নি’শ্চিতে প্রত্যেক সদস্য রাষ্ট্রের জনসংখ্যার ৩ শতাংশের মধ্যে ওই টিকা বিতরণ করা হবে।

ধনী দেশগুলোর সঙ্গে যেনো দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোও ভ্যাকসিন পায় সেটি নি’শ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান মিলে কোভ্যাক্স কোভিড-১৯ ভ্যাকসিন প্রক’ল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় ২০২১ সাল শেষ হওয়ার আগেই বিশ্বজুড়ে নিরা’পদ ও কার্যকর ২০০ কোটি ডোজ টিকা বিতরণের ল’ক্ষ্যমাত্রা নি’র্ধা’রণ করা হয়েছে। এখন পর্যন্ত বিভিন্ন দেশের সরকার, টিকা প্রস্তুতকারক, বিভিন্ন সংস্থা ও ব্যক্তি এখন পর্যন্ত কোভিড-১৯ টিকার গবেষণা ও উন্নয়নে ১৪০ কোটি ডলার দেওয়ার আশ্বাস দিয়েছেন। সূত্র : গার্ডিয়ান

ad

পাঠকের মতামত