340519

জাতিসংঘের কঠোর সমালোচনায় এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসের ম’হামারী আর যুক্তরাষ্ট্র-চীনের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে জাতিসংঘের কার্যকারিতা ও ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে সংহতি বজায় রাখার চ্যালেঞ্জ নিয়ে ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করছে বিশ্ব সংস্থাটি।

সোমবার এ উপলক্ষে অনলাইনে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ একত্রিত হয়েছিলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মহামারি করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ে দেরী করে প্রতিক্রিয়া দেখানোয় জাতিসংঘের সমালোচনা করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, জাতিসংঘ আরো একবার ব্যর্থ হলো। সোমবার আঙ্কারায় মন্ত্রিসভার এক বৈঠকের পর তিনি এ কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, জাতিসংঘ করোনা মহামারির অস্তিত্বকে কয়েক সপ্তাহ পর স্বীকার করেছে। এমনকি মহামারি মোকাবেলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ বা প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে তেমন কোনো উপস্থিতি দেখাতে পারেনি।

জাতিসংঘ, যারা সিরিয়া থেকে ইয়েমেনের মানবিক সংকট, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার মতো অস্থিতিশীল অঞ্চলে উন্নয়নের ক্ষেত্রে প্রতিটি ফ্রন্টে ব্যর্থ হয়েছিল, তারা মহামারি চলাকালীন আবারও ব্যর্থ হয়েছে, যোগ করেন তিনি।

জাতিসংঘের ৭৫তম বৈঠকের প্রাক্কালে রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, এটা এমন এক সময় যখন তুরস্ক একাই ১৪৬টি দেশে মেডিকেল সরঞ্জামাদি পাঠাচ্ছে, তখন জাতিসংঘের অকার্যকরতা আরো একবার প্রতিষ্ঠিত হলো।

তিনি জোর দিয়ে বলেন, ম’হামারির শুরু থেকেই তুরস্ক এমন সব দেশগুলোর মধ্যে রয়েছে যারা বিশ্বব্যাপী রোগীদের সেবা প্রদান ও তাদের জন্য সব ধরনের সহায়তা দিতে উদ্ধৃত হয়েছে।

কোভিড-১৯ এর আটটি ভ্যাকসিন উন্নয়ন কর্মসূচির কথা স্মরণ করে মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী এই নেতা বলেন, তুরস্ক আগামী বছরের শুরুর প্রথম কয়েক মাসের মধ্যে এগুলো জনসাধারণের ব্যবহারের জন্য ব্যবস্থা গ্রহণ করছে এবং সেই অনুযায়ী পরিকল্পনা নেয়া হচ্ছে।

ad

পাঠকের মতামত