340442

চীনের হা’মলায় মার্কিন ঘাঁটি ত’ছনছ! (ভিডিও)

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে হা’মলার ভিডিও প্রকাশ করেছে চীনের বিমানবাহিনী। তবে এটি মূলত একটি ডামি ভিডিও।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, চীনের ‘এইচ-৬কে’ বোমারু বিমানের সাহায্যে যুক্তরাষ্ট্রের ওই ঘাঁটিতে হা’মলা চালানো হচ্ছে। ঘাঁটিটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত অ্যান্ডারসন ঘাঁটি বলেই অনেকে মনে করছেন।

২ মিনিট ১৫ সেকেন্ডের চীনের বিমানবাহিনীর নকল হা’মলার ভিডিওটিতে হলিউড সিনেমার ট্রেলারের মতো নাটকীয় বাজনার সঙ্গে সঙ্গে দেখানো হয়, এইচ-৬ বিমান একটি মরুভূমির ঘাঁটি থেকে উপরে উঠছে। তারপর অর্ধেক পথ পেরোতেই এক পাইলট বোতাম টিপে সমুদ্রের ধারের কোনো একটি রানওয়েতে ক্ষে’পণা’স্ত্র ছুঁ’ড়ে দেন। ছুঁ’ড়ে দেয়া ক্ষে’পণা’স্ত্র রানওয়েতে পড়ে। একটি স্যাটেলাইট চিত্রে তা দেখানো হয়।

ছবিতে রানওয়েটি অবিকল অ্যান্ডারসন ঘাঁটির মতোই মনে হয়েছে। বিমান থেকে তোলা ক্ষে’পণা’স্ত্র আ’ছড়ে পড়ে বি’স্ফো’রিত হওয়ার দৃশ্য দেখানোর পাশাপাশি ভিডিওটিতে দেখানো হয় মাটিও প্রকম্পিত হচ্ছে। আর এই কাঁ’পুনির সঙ্গে সঙ্গে বন্ধ করা হয় ব্যাকগ্রাউন্ড মিউজিকও।

নকল হলেও এই ভিডিওটিকে মার্কিন গণমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ হয়েছে। তাইওয়ানকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে আঞ্চলিক উ’ত্তে’জনা বাড়ার মধ্যে চীনের এ ভিডিও প্রকাশ পেল। ভিডিওটি চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’র বিমানবাহিনীর ওয়েইবো অ্যাকাউন্টে প্রকাশ করা হয়।

বিমান ঘাঁটিসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু সামরিক স্থাপনা আছে গুয়ামে। একে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তির একটি প্রধান কেন্দ্র হিসাবে দেখা হয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে কোনো সং’ঘাতের জবাব দেওয়ার জন্য গুয়ামের এই স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ।

ad

পাঠকের মতামত