340218

মার্কিন ইতিহাসে সবচেয়ে অযোগ্য প্রেসিডেন্ট পদপ্রার্থী বাইডেন: ট্রাম্প

ডেমোক্র্যাট দলীয় জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অযোগ্য প্রেসিডেন্ট পদপ্রার্থী বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (১৯ সেপ্টেম্বর) নর্থ ক্যারোলাইনার একটি শহরে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চলমান প্রচারণার মধ্যেই সুপ্রিম কোর্টের উদারপন্থী বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুতে দেখা দিয়েছে নতুন উদ্বেগ। অবিলম্বে নতুন বিচারপতি নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শিগগিরই গিন্সবার্গের জায়গায় আরেকজন নারী বিচারপতিকেই তিনি মনোনয়ন দেবেন বলে জানান। এদিন সম্ভাব্য দুই নারী বিচারপতির নামও ঘোষণা করেন তিনি।

সুপ্রিমকোর্টে ৫ রক্ষণশীল বিচারপতির বিপরীতে উদারপন্থী যে ৪ বিচারক ছিলেন তার মধ্যে লিঙ্গ সমতার দৃঢ় সমর্থক গিন্সবার্গ ছিলেন অন্যতম। ট্রাম্প নির্বাচনের আগেই নতুন বিচারপতি নিয়োগ দিলে সর্বোচ্চ আদালতে রক্ষণশীল বিচারপতির দলই ভারী হবে।

এমন অবস্থায় নির্বাচনের আগে নতুন বিচারক নিয়োগের বিরোধিতা করছেন ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনসহ অনেক রাজনীতিক। কিন্তু উল্টো পথেই হাঁটছেন ট্রাম্প। নির্বাচনী প্রচারণায় জো বাইডেনকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসের সবচেয়ে অযোগ্য প্রার্থী বলেও উল্লেখ করেন তিনি।

এরমধ্যেই, হোয়াইট হাউস এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরগুলোতে টিকটক নিষিদ্ধের ঘোষণা এক সপ্তাহের জন্য স্থগিতের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। টিকটকের মালিকানায় ওরাকল ও বাইটড্যান্সের সাথে মার্কিন প্রতিষ্ঠান ওয়ালমার্ট যুক্ত হয়ে যে নতুন চুক্তি করছে তা এরই মধ্যে অনুমোদন দিয়েছে মার্কিন প্রশাসন। এ চুক্তির ফলে মার্কিন শিক্ষা তহবিলে ৫শ’ কোটি ডলার যুক্ত হবে বলেও সাংবাদিকদের জানান ট্রাম্প। কিন্তু মার্কিন তহবিলে এই অর্থ প্রদানের বিষয়ে কিছুই জানা ছিল বলে দাবি করছে বাইটড্যান্স।

যেখানে কেবল যুক্তরাষ্ট্রেরই ১০ কোটির বেশি তরুণ-তরুণী টিকটক ব্যবহার করেন, সেখানে প্রেসিডেন্ট ট্রাম্পের কর্মকাণ্ড চরম স্বার্থপরতার পরিচয় বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

বলেন, ট্রাম্প একবার বলছেন টিকটক মার্কিনদের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করছে, আবার তিনিই এই অ্যাপ থেকে ব্যবসার চিন্তা করছেন। আসলে সত্য কোনটা? প্রতিটি মার্কিন নাগরিকের কাছে ইন্টারনেট বিনামূল্যে উন্মুক্ত হওয়া উচিত। তিনি এ অধিকার খর্ব করার চেষ্টা করছেন।

মিনেসোটায় নিজের নির্বাচনী প্রচারণায় বাইডেন আরও অভিযোগ করেন, দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার জন্য প্রেসিডেন্ট হিসেবে নেয়া শপথ বারবার ভঙ্গ করেছেন ট্রাম্প।

ad

পাঠকের মতামত