340142

রাশিয়ার ফার্মেসিতে করোনার ওষুধ বিক্রি শুরু

আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনা ভাইরাসের চিকিৎসার জন্য রাশিয়ায় দুটি ওষুধ ফার্মেসিতে বিক্রির অনুমোদন দেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই খবর নি’শ্চি’ত করেছে। দুটি ওষুধই জাপান ফুজিফিল্মের তৈরি ফ্যাভিপিরাভির জেনেরিকের। রাশিয়ার দাবি, ক্লি’নিক্যা’ল ট্রা’য়ালে এই ওষুধ দুটির ই’তিবা’চক ফলাফল পাওয়া গেছে।

রুশ সংবাদ মাধ্যম মস্কো টাইমসের প্রতিবেদনে বলা হয়, দুটি ওষুধ Areplivir ও Koronavir সোমবার থেকে রাশিয়ার বিভিন্ন ফার্মেসিতে পাওয়া যাবে। ডাক্তারের পরা’মর্শপত্র দেখিয়ে কেনা যাবে। এভাবে ওষুধের অনুমোদন দেয়ার আগে রাশিয়া জাতীয়ভাবে একটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। করোনার টিকা পাওয়ার দৌড়ে তাদের পাশাপাশি এখন পর্যন্ত চীন-যুক্তরাষ্ট্র সবচেয়ে এগিয়ে।

চীনের চারটি ভ্যাকসিন তৃতীয় ধা’পের ট্রা’য়ালে আছে। পৃথিবীর অন্য কোনো দেশ এত ভ্যাকসিন তৃতীয় ধা’পের ট্রায়ালে নিতে পারেনি। এর মধ্যে চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপের তৈরি দুটি টিকা ও সিনোভ্যাকের একটি টিকা জরুরিভাবে নাগরিকদের ওপর ব্যবহারের অনুমোদন পেয়েছে। চতুর্থ আরেকটি টিকা সেনাসদস্যদের দেওয়ার জন্য সবুজ সং’কে’ত পেয়েছে।

চীনের ন্যাশনাল বায়োটেক গ্রুপের এক কর্মকর্তা বলেছেন, ”জরুরি ব্যবহার দেখে বোঝা যাচ্ছে টিকা কাজ করছে। প্রতিষ্ঠানও আত্মবিশ্বাসী যে তাদের টিকা তিন বছর ধরে সুর’ক্ষা দিতে স’ক্ষ’ম হবে।”

ad

পাঠকের মতামত