340120

থাইল্যান্ডে সরকারবিরোধী বি’ক্ষোভে হাজারও মানুষ

আন্তর্জাতিক ডেস্কঃ সরকারবি’রোধী বি’ক্ষোভে অংশ নিয়েছে থাইল্যান্ডের হাজার হাজার মানুষ। শনিবার রাজধানী ব্যাংককে জড়ো হয়ে তারা প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার পদত্যাগ দাবি করেন। খবর রয়টার্সের।

দেশটিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষ’মতায় এসেছেন প্রায়ুথ চান ওচা। বি’ক্ষোভকারীদের অনেকেই থাইল্যান্ডের শক্তিশালী রাজতন্ত্রের পুনর্গঠনও দাবি করেছেন।

গত জুলাইয়ের মাঝামাঝি থেকেই থাই সরকারের অপসারণের দাবিতে বি’ক্ষোভ শুরু হয়েছে। নতুন সংবিধান এবং নির্বাচনের দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।

থাইল্যান্ডে সাধারণত রাজপরিবারের সমালোচনা করা নি’ষিদ্ধ। কিন্তু সাম্প্রতিক সময়ে থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের সমালোচনা করে দীর্ঘদিনের এই প্রথা ভাঙলেন বি’ক্ষোভকারীরা।

পুলিশ জানিয়েছে, থামাসাত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কমপক্ষে ৫ হাজার বি’ক্ষোভকারী জড়ো হয়েছে। গ্র্যান্ড প্যালেসের বিপরীত পাশে অবস্থিত সানাম লঞ্জে জড়ো হয় বি’ক্ষোভকারীরা। ওই এলাকা জনসাধারণের জন্য উন্মুক্ত এবং সেখানে রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

থাইল্যান্ডের মানবাধিকার আইনজীবী আর্নন নামপা এক টুইট বার্তায় বলেন, আজ লোকজন তাদের অধিকার আদায়ের জন্য রাজপথে নেমেছে। তিনি এই বি’ক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন।

ad

পাঠকের মতামত