339832

বলিউডের অ’শ্লীলতায় ধ’র্ষণের রাজধানী নয়াদিল্লি: ইমরান খান

পাকিস্তানের ক্রমবর্ধমান যৌ’ন স’হিংসতা বন্ধে ধ’র্ষককে জনসম্মুখে ফাঁ’সি বা রাসায়নিক প্রয়োগ করে খো’জা বানিয়ে দেয়ার মতো কঠোরতর শা’স্তি নিশ্চিত করা উচিৎ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

সোমবার (১৪ সেপ্টেম্বর) স্থানীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে তিনি এমন মন্তব্য করেন তিনি। গেল বুধবার লাহোরের মহাসড়কে গাড়িতে এক নারী গ’ণধ’র্ষণের শি”কার হয়। এ ঘটনার প্রতিবাদে ফুঁসে উঠেছে পুরো পাকিস্তান। জোরালো দাবি উঠেছে নারীর প্রতি যৌ’ন স’হিংসতার বন্ধের।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, গাড়িতে গ’ণধর্ষ’ণের ঘটনা পুরো জাতিকে নাড়া দিয়েছে। কারণ ক্ষ’তিগ্রস্ত নারী কারো বোন বা মেয়ে। দেশটির পুলিশ প্রতিবেদন অনুযায়ী পাকিস্তানে যৌ’ন অ’পরাধের ঘটনা ব্যাপকভাবে বেড়েছে। বিষয়টিকে বিস্ময়কর বলে আখ্যা দিয়েছেন ইমরান খান।

বলেন, ধ’র্ষণকা’রীকে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া উচিৎ। আমার মতে তাদেরকে জনসম্মুখে ফাঁ’সি দেয়া উচিৎ। ধ’র্ষণকা’রী, শিশু নি’পীড়নকারীদের বি’রুদ্ধে কঠোর শা’স্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

দুর্ভাগ্যবশত, ধ’র্ষককে প্র’কাশ্যে সর্বোচ্চ শাস্তি দেয়ার বিষয়টি আন্তর্জাতিক মহল গ্রহণ করবে না। এ শা”স্তি বাস্তবায়ন করলে ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের বাণিজ্যের ক্ষেত্রে যে জিএসপি-প্লাস সুবিধা দেয়া হয়েছে তা ক্ষ’তিগ্রস্ত হবে।

তিনি বলেন, অ’পরাধের শা’স্তির নিয়ম অনুযায়ী ধ’র্ষককে রা’সায়নিক বা সার্জিক্যালি খোজা করে দেয়া যায়। অনেক দেশে এটি বাস্তবায়ন হচ্ছে।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, গাড়িতে ধ’র্ষণে অভিযুক্ত সন্দেহভাজন আবিদ আলী ২০১৩ সালেও গণ’ধর্ষ’ণে জড়িত ছিল। আমাদের উচিৎ এ ধরনের অ’পরা’ধীকে স্থায়ীভাবে খো’জা করতে নতুন আইন প্রণয়ন করা।

তিনি আফসোস করে বলেন, যৌ’ন নি’র্যাতন’কারীর কোনো নথি দেশটিতে নেই। যার কারণে ইউরোপীয় দেশগুলো থেকে শিশু নি’র্যাতনকা’রীরা পাকিস্তানে প্রবেশ করে একই অ’পরাধ করছে।

শুধু পুলিশ নয়; যৌ’ন নি’র্যা’তনের বি’রুদ্ধে সবাইকে লড়াইয়ে অংশ নিতে হবে। ইতিহাস বলছে, সমাজে যখন অশ্লী’লতা বেড়ে যায় তখন, দুটি জিনিস ঘটে। যৌ’ন অ’পরাধ বেড়ে যায় এবং পারিবারিক নিয়মনীতি ভে’ঙে পড়ে। বলেন ইমরান খান।

অ’শ্লীলতা বেড়ে যাওয়ায় ইংল্যান্ডে বিয়ে বিচ্ছেদের হার ৭০ শতাংশের কাছাকাছি বলে উদাহরণ দেন তিনি।

পশ্চিমাদেশগুলোর সঙ্গে তুলনা করে ইমরান খান বলেন, আমাদের পারিবারিক ব্যবস্থা এখনো ভালো আছে। আমাদের উচিৎ বিচার ব্যবস্থা এবং পরিবার নৈতিক মূল্যবোধ অক্ষত রাখা। কিন্তু পারিবারিক নৈতিক ব্যবস্থাপনা ভেঙে গেলে পুনরায় তা ঠিক করা হয়তো সম্ভব হবে না।

ইমরান খান বলেন, বলিউডের অ’শ্লীল’তার কারণে নয়াদিল্লি ধ’র্ষণের রাজধানীতে পরিণত হয়েছে। এর আগে, বুধবার রাতে পাঞ্জাবের লাহোরের শহরের পার্শ্ববর্তী মহাসড়ক দিয়ে দুই সন্তানকে নিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন ৩০ বছর বয়সী এক নারী। পথিমধ্যে নির্জন স্থানে গাড়ির জ্ব’লানি ফু’রিয়ে যায়।

তখন সহযোগিতার জন্য পুলিশকে ফোন করেন ওই নারী। পুলিশ পৌঁছানোর আগেই দুই ব্যক্তি ঘটনাস্থলে যায়। দুই সন্তানকে গাড়ি থেকে বের করে অ’স্ত্রের মুখে ওই নারীকে মহাসড়কে ধ’র্ষণ করে।

পালিয়ে যাওয়ার আগে ধ’র্ষকরা ওই নারীর স্বর্ণালঙ্কার এবং অর্থকড়ি নিয়ে যায় বলেও অভিযোগ করা হয়েছে। রোববার পাকিস্তানের পুলিশ জানিয়েছে, ঘটনায় জড়িত সন্দেহ একজনকে আ”টক করা হয়েছে। ঘটনাস্থল থেকে ফরেনসিক আলামত সংগ্রহ করা হয়েছে। মোবাইল ফোন ট্র্যাকিংয়ের মাধ্যমে সন্দেহভাজনকে আ’টক করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সন্দেহভাজন ধ’র্ষণে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে পুলিশের কাছে নিজেকে নির্দোষ দাবি করেছে। ধ’র্ষণের খবর ছড়িয়ে পড়লে পাকিস্তানজুড়ে বি’ক্ষোভ শুরু হয়। পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শক ইনাম ঘানি জানিয়েছেন, ডিএনএ পরীক্ষার মাধ্যমে সন্দেহভাজন দুই ধ’র্ষণকা’রীকে চিহ্নিত করা হয়েছে।

ad

পাঠকের মতামত