339807

পেঁয়াজের কেজি ৮০ টাকা, ৬ ব্যবসায়ীকে জ’রিমানা

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার অজুহাতে বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় গাইবান্ধা সদর ও সাদুল্লাপুর উপজেলার ছয় ব্যবসায়ীকে ২৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর গাইবান্ধা জেলা কার্যালয়। গাইবান্ধা র‍্যাব-১৩ ক্যাম্পের সদস্যরা অভিযানে সহযোগিতা করেন।

গাইবান্ধা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্রে জানা যায়, দেশি পেঁয়াজ ৫৮ টাকা কেজি দরে কিনে ৮০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৪৬ টাকায় কিনে ৭০ টাকা কেজি দরে বিক্রি করছিলেন ব্যবসায়ীরা। খবর পেয়ে প্রথমে জেলার সবচেয়ে বড় কাঁচা বাজারের আড়ৎ পুরাতন বাজারে অভিযান পরিচালনা করা হয়। সেখানে চার ব্যবসায়ীকে ২৩ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে একজনকে ১০ হাজার টাকা, দুইজনকে পাঁচ হাজার টাকা করে ও আরেকজনকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর অভিযান পরিচালনা করা হয় জেলা শহরের আরেক কাঁচা বাজারের আড়ৎ নতুন বাজারে। সেখানেও বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় একটি ব্যবসা প্রতিষ্ঠানকে তিন হাজার টাকা জরিমানা করা হয়। শেষে অভিযান পরিচালনা করা হয় সাদুল্লাপুর উপজেলা শহরের প্রধান কাঁচা বাজারের আড়ৎ সাদুল্লাপুর বাজারে। সেখানে অভিযান পরিচালনা করে এক ব্যবসায়ীকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন গাইবান্ধা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. আবদুস ছালাম, গাইবান্ধা র‍্যাব-১৩ ক্যাম্পের কোম্পানি কমান্ডার মুন্না বিশ্বাস ও জেলা বাজার অনুসন্ধানকারী কর্মকর্তা শাহ মোয়াজ্জেম হোসেন।

গাইবান্ধা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. আবদুস ছালাম বলেন, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার খবর শুনে গাইবান্ধার বাজারগুলোতে বেড়েছে পেঁয়াজের দাম। আর তাই গাইবান্ধা জেলা প্রশাসকের নির্দেশে এই অভিযান পরিচালনা করা হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ad

পাঠকের মতামত