339253

হঠাৎ করেই বেড়েছে পেঁয়াজের দাম

ফের পেঁয়াজের বাজারে শুরু হয়েছে অস্থিরতা। রাজধানীসহ সারাদেশে হঠাৎ করেই বেড়েছে পেঁয়াজের দাম। রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে সপ্তাহ যেতে না যেতেই কেজিতে ১০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে দাম বেড়ে প্রতিকেজি কিং (দেশি) পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকাতে। এক সপ্তাহ আগে এ পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ টাকা কেজি। দেশি পেঁয়াজ (ছোট সাইজ) বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি। এটি এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৪৫ টাকা করে। আর আমদানি করা পেঁয়াজ (ইন্ডিয়া) বিক্রি হচ্ছে ৫৯ টাকা করে। যা এক সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৩৫ টাকা।

বিক্রেতারা বলছেন, দেশের সবচেয়ে বড় বাজার খাতুনগঞ্জে সম্প্রতি জোয়ারের পানিতে বিপুল পরিমাণ আদা ও পেঁয়াজ পচে নষ্ট হওয়ায় দাম বেড়েছে। তবে আমদানি চালান এলে দাম আবার কমে আসবে এমন আশা ব্যবসায়ীদের।

বাজারে পেঁয়াজের পাশাপাশি দাম বেড়েছে আদারও। সপ্তাহ যেতে না যেতেই কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত। তবে স্বস্তি দিচ্ছে মসলাজাতীয় পণ্য কাঁচামরিচ। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২০ টাকা পর্যন্ত কমেছে। এছাড়া অপরিবর্তিত আছে রসুনের দাম।

বর্তমানে আদা বিক্রি হচ্ছে ২৩০ টাকা কেজি। এছাড়া এক সপ্তাহ আগে ২০০ থেকে ২২০ টাকা কেজি কাঁচামরিচ বিক্রি হলেও এখন তা কমে ১৭০ থেকে ১৮০ টাকা করে বিক্রি হচ্ছে। আর আকার ও ভিন্নতা ভেদে প্রতিকেজি রসুন বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকার মধ্যে।

ad

পাঠকের মতামত