339243

বৈরুতের বন্দরে ভ’য়াবহ আ’গুন

আন্তর্জাতিক ডেস্কঃ এক মাস আগের ভ’য়াবহ বি’স্ফোর’ণের ক্ষ’ত না শুকাতেই আবারও বড় ধরনের অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটেছে লেবাননের রাজধানী বৈরুতে। বৃহস্পতিবার বৈরুতের বন্দরে তেল এবং টায়ারের একটি গুদামে অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটে বলে লেবাননের সেনাবাহিনী নিশ্চিত করেছে।

এর আগে গত ৪ আগস্ট বৈরুতের বন্দরের কাছে একটি রাসায়নিক গু’দামে ভ’য়াবহ বি’স্ফো’রণ ও অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটে। বৈরুতকে ছি’ন্নভি’ন্ন করে দেয়া সেই বি’স্ফো’রণের ক্ষ’তও এখনও বয়ে বেড়াচ্ছেন বাসিন্দারা।

বি’স্ফো’রণের ধাক্কায় টালমাটাল বৈরুতে নতুন করে সবকিছু শুরু করার চেষ্টা চলছে। এর মাঝে বৃহস্পতিবারের এ অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার বৈরুত বন্দরের একটি তেল ও টায়ারের গু’দামে ভ’য়াবহ অ’গ্নিকা’ণ্ড ছড়িয়ে পড়েছে।

বন্দরের শুল্কমুক্ত অঞ্চলে আ’গুনের সূত্রপাত। এতে শহরের আকাশে বিশাল কালো ধোঁয়ার কুণ্ডলি দেখা যায়। আ’গুনের কারণ তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, বন্দরে অ’গ্নিনির্বাপণ কর্মীরা আ’গুন নেভানোর চেষ্টা করছেন।

গত ৪ আগস্ট এই বন্দরের একটি গুদামে ভ’য়াব’হ বি’স্ফো’রণে ল’ন্ডভ’ন্ড হয়ে যায় বৈরুত। এতে অন্তত ১৯০ জনের প্রা’ণহানি ও আরও অনেকে আ’হত হন। বন্দরে কয়েক বছর ধরে অবৈধভাবে মজুত করে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের গু’দামে বি’স্ফো’রণ ঘটলে হ’তাহতের ঘটনা ঘটে।

বৈরুতের বি’স্ফোর’ণে ৩০০ কোটি মার্কিন ডলারের ক্ষ’য়ক্ষ’তি হয়েছে বলে ধারণা করছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এছাড়া দেশটির সামগ্রিক অর্থনীতি এক হাজার ৫০০ কোটি ডলারের ক্ষ’তির শিকার হতে পারে বলে সতর্ক করেন তারা। পরে ১০ আগস্ট দেশটিতে গণবি’ক্ষোভের মুখে মন্ত্রিসভাসহ পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

সূত্র : রয়টার্স, বিবিসি।

 

ad

পাঠকের মতামত