339028

বিশ্বের করোনামুক্ত ১২ দেশ

করোনাভাইরাস নিয়ে প্রতিদিনই বাড়ছে উদ্বেগ। বিশ্বের প্রতিটি প্রান্তে মানুষ করোনা নিয়ে নাজেহাল। কবে মিলবে এই মারণব্যাধি থেকে মুক্তি, তা জানা নেই কারো। কেউ নিশ্চিন্তভাবে বলতে পারছেন না যে কবে দূর হবে করোনা বা কবে আসবে ভ্যাকসিন। এখনো করোনা থেকে মুক্তির জন্য ভ্যাকসিন বাজারে আসতে দেরি রয়েছে। তার মধ্যেই প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

তবে এর মধ্যেও রয়েছে কিছু দেশ যেখানে করোনার কোনো প্রকোপ নেই। সেখানে কোনো রকমভাবে থাবা বসাতে পারেনি করোনা। তাই সেই সব দেশের মানুষ নিঃসন্দেহে ভাগ্যবান। তারা এখনো সাধারণভাবে জীবনযাপন করছেন এবং তাদের জীবনে আসেনি নিউ নর্মাল পরিস্থিতি। এমনই তথ্য উঠে এসেছে এক আন্তার্জাতিক টিভি চ্যানেলে।

বিশ্বের এমন ১২টি দেশ রয়েছে যেখানে করোনার কোনো ভয়ই নেই। কিন্তু কীভাবে সেটা সম্ভব হল? জানা গেছে, করোনার ভয় ছড়িয়ে পড়তেই এসব দেশ নিজেদের সীমান্ত পুরো বন্ধ করে দিয়েছিল। ফলে অন্যান্য দেশের সঙ্গে এদের কোনো রকম আদানপ্রদান ছিল না। ফলে করোনাও প্রবেশ করতে পারেনি এসব দেশে।

কোন কোন দেশ যেখানে করোনা নেই এই মুহূর্তে? এর মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। চীনের খুবই কাছে এই দেশ, তবে প্রথম থেকেই কঠোর পদক্ষেপে বন্ধ হয়েছিল সব সীমান্ত। ছয় মাস আগে থেকেই মানুষকে পাঠানো হয়েছিল আইসোলেশনে। ফলে করোনা থেকে মুক্তি মিলেছে কিম জং উনের দেশে।

এরপর রয়েছেন তুর্কমেনিস্তান। রয়েছে সলোমন দ্বীপ, ভানুয়াতু, সামোয়া, কিরিবাটি, ফেডারেটেড স্টেটস অব মাইক্রোনেশিয়া, টোঙ্গা, মার্শেল দ্বীপ, পালাউ, তুভালু, নাউরু। তবে বলাই বাহুল্য, এসব দেশে মানুষের আনাগোনা তুলনামূলক কম। এবং অনেক ক্ষেত্রেই আকারে এই দেশগুলো ছোটও। ফলে খুবই সাবধানতার সঙ্গে এখন পর্যন্ত এড়ানো গেছে করোনার প্রকোপ।

ad

পাঠকের মতামত