338892

মসজিদে বি’স্ফো’রণ : হাসপাতাল থেকে প্রথম ছাড় পেলেন একজন

নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদে বি’স্ফোর’ণের ঘটনায় শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সা’র্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন মামুন (৩০) ছাড়পত্র পেয়েছেন। সোমবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা সোয়া ৬টার দিকে হাসপাতাল ছাড়েন তিনি। তার শ’রীরের ১৫ শতাংশ পো’ড়া ছিল। ইনস্টিটিউটের আবাসিক সার্জন পার্থ শংকর পাল বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, এ ঘটনায় এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ৯ জন। এর আগে শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাত পৌনে ৯টার দিকে ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বি’স্ফো’রণ ঘটে। মু’হূর্তের মধ্যে মসজিদের ভেতরে থাকা প্রায় ৫০ জনের মধ্যে আ’তঙ্ক ছড়িয়ে পড়ে। হু’ড়াহু’ড়ি করে বের হওয়ার চেষ্টা করেন তারা। তাদের মধ্যে দ’গ্ধ অবস্থায় ৩৭ জনকে উদ্ধার করে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লা’স্টিক সা’র্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

এ ঘটনায় ওইদিন রাত সাড়ে ১২টার দিকে প্রথম মৃত্যু হয় জুয়েল নামের এক শিশুর। মৃ’তের তালিকায় রয়েছেন মসজিদের ইমাম ও মুয়াজ্জিনও। রোববার রাতে মা’রা যান মসজিদের ইমাম। শনিবার (৫ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত ১২ জনের ম’রদে’হ নারায়ণগঞ্জে নিয়ে যাওয়া হয়। রাত ১০টা পর্যন্ত এক শিশুসহ ১০ জনের জা’নাজা শেষে দা’ফন করা হয়। চোখের জলে প্রিয়জনকে দা’ফন করেন স্বজনরা।

এদিকে প্রাথমিকভাবে এসি নয়, গ্যাসলাইন থেকে মসজিদে বি’স্ফো’রণ ঘটেছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন। শুক্রবার রাতে ঘটনাস্থল পরিদর্শন করে এ কথা জানান তিনি।

এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে ফায়ার সার্ভিস একটি, তিতাস গ্যাস কর্তৃপক্ষ একটি ও জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করেছে।

ad

পাঠকের মতামত