338960

জাতিসংঘের সর্বকনিষ্ঠ বিচারক বাংলাদেশি ক্ষুদে চিত্রশিল্পী জারীফ

জাতিসংঘ আয়োজিত ‘দ্য ফিউচার উই ওয়ান্ট’ শীর্ষক আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বাংলাদেশি ক্ষুদে চিত্রশিল্পী সাইয়্যেদ মুহাম্মদ জারীফ সালেহ অন্যতম বিচারক নির্বাচিত হয়েছেন। সংস্থাটির ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

পৃথিবীর পাঁচটি মহাদেশের ৪৪টি দেশ থেকে মার্কিন নাগরিক বা স্থায়ী বাসিন্দা (১৩-১৫ বছর বয়সী) এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। গত ২৭ আগস্ট জারীফকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন জেনেভাস্থ জাতিসংঘের ডিরেক্টর জেনারেল টাটিয়ানা ভেলোভায়া।

জারীফের বাবার নাম আবু রায়হান মুহাম্মদ সালেহ। তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (সদর দপ্তর) হিসেবে কর্মরত আছেন। আর মায়ের নাম প্রকৌশলী নিশাত সিদ্দিক। জারিফ মা-বাবার বড় ছেলে।

ছোট থেকেই নিজের আঁকা চিত্র কৌশলে বেশ মেধার স্বাক্ষর রেখে আসছেন জারীফ। এরইমধ্যে জাতিসংঘ এবং গ্যাবারন ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক মানবাধিকার দিবস চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সারা বিশ্বে প্রথম স্থান অর্জন করেন তিনি। এতে বিশ্বের দরবারে সফলতার তালিকায় বাংলাদেশের নাম আবারো পৌঁছে দেন তিনি। জারীফ জাপানের কানাগাওয়া দ্বি-বার্ষিক চিত্রাঙ্কন প্রতিযোগিতারও বিজয়ী।

আর্ট প্রতিযোগিতায় সাইয়্যেদ মুহাম্মদ জারীফের সফলতার তালিকা দীর্ঘ। তিনি ভারতের টেডেক্স এসভিনিট আর্ট প্রতিযোগিতা প্রথম পুরস্কার বিজয়ী। বাংলাদেশে জাতীয় শিশু দিবসে আরটিভি আর্ট প্রতিযোগিতায়ও প্রথম পুরস্কার বিজয়ী ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আর্ট প্রতিযোগিতা-২০২০ বিজয়ী হচ্ছেন জারীফ। এ প্রতিযোগিতার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। তার সফলতার ধারাবাহিকতার ফলে ‘দ্য ফিউচার উই ওয়ান্ট’ শীর্ষক আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার সর্বকনিষ্ঠ বিচারক হিসেবে নির্বাচিত হলেন তিনি।

ad

পাঠকের মতামত