338786

যু’দ্ধ হলে আমাদের কাছে পরাস্ত হবে ভারত, জেতার কোনও আশা নেই : চীন

আন্তর্জাতিক ডেস্ক : চীনকে শান্তি বজায় রাখার কথা বলেছিলেন ভারতের প্রতির’ক্ষামন্ত্রী রাজবনাথ সিং। তবে আ’গ্রা’সী মনোভাবের চীন এত সহজেই নম’নীয় হওয়ার পাত্র নয়। এক ধাপ এগিয়ে সরাসরি যু’দ্ধের হু’মকি দিল তারা। চীনের দাবি যু’দ্ধ হলে, ভারত যেন কোনওভাবেই জেতার আশা না করে।

শুক্রবার মস্কোতে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সাইডলাইন বৈঠকে বসেন চীনের প্রতির’ক্ষামন্ত্রী ওয়েই ফেংহে ও রাজনাথ সিং। সেখানে চীনকে প্যাংগং লেকে দ’খ’লদারি মনোভাবের জন্য কটা’ক্ষ ও সা’মলো’চনা করেন রাজনাথ। তবে চীন তার উত্তরে সরাসরি যু’দ্ধের হু’মকি দিল, যা রীতিমত নি’ন্দ’নীয় বলে মনে করছেন কূ’টনৈ’তিক বিশেষ’জ্ঞরা। বেইজিং প্রশাসনের মুখপত্র গ্লোবাল টাইমসেই এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

গ্লোবাল টাইমস জানিয়েছে ভারত ও চীন, দু’জনেই পরমাণু শক্তিধর দেশ। কিন্তু যু’দ্ধ হলে চীনের কাছে পরা’স্ত হওয়া ছাড়া ভারতের সামনে আর কোনও রাস্তা নেই। উল্লেখ্য শুক্রবার ২ ঘন্টা ২০ মিনিট ধ’রে বৈঠক চলে দুই দেশের প্রতির’ক্ষা মন্ত্রীর। এদিন রাজনাথ বলেন আলোচনা চলছে। সেই পথেই বিশ্বাস রাখে ভারত। তবে কারোর উস’কানিতে কান না দিলেও, তাকে যোগ্য জবাব দেওয়ার ক্ষমতা ভারতের রয়েছে।

চীন যদি নিজেদের সেনা অবস্থান মেনে চলে, তবে ভারতও মানবে। দ্বিপাক্ষিক সম্পর্কের স্বচ্ছতায় বিশ্বাসী ভারত। দেশ আশা করে তাদের প্রতিবেশিও একই পথে হাঁটবে। গ্লোবাল টাইমস পরে জানায়, বেজিং আশা রাখে, দুই দেশের প্রতির’ক্ষামন্ত্রীর বৈঠকে সদর্থক ফল বেরিয়ে আসবে। এই বৈঠক সীমান্তে শান্তি বজায় রাখতেও সাহায্য করবে।

ad

পাঠকের মতামত