338427

সৌদি আরবে পাবলিক হেলথ খাতে পুরনো প্রবাসীদের চু’ক্তি নবায়ন হবে না

মধ্যপ্রাচ্যের দেশ আরবে একের পর এক সেক্টর সৌদিকরন হচ্ছে। এরই ধারাবাহিকতায় সৌদি আরবের পাবলিক হেলথ খাতে যেসকল প্রবাসী কর্মী ১০ বছরের বেশি সময় যাবত কাজ করছেন, তাদের চি’ক্তি নবায়ন করা হবে না বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে, এই সকল প্রবাসীদের মধ্যে যারা বিশেষ ক্ষেত্রে অভাবনীয় কাজ করছেন, তাদের ক্ষেত্রে ব্যতিক্রম করা হতে পারে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এর ঘোষণা অনুযায়ী, দেশটির পাবলিক হেলথ সেক্টর, যেমন হাসপাতাল, ফার্মেসি ইত্যাদি ক্ষেত্রে যেসকল প্রবাসী কর্মী ১০ বছরেরও বেশি সময় যাবত কাজ করে আসছেন, তাদের ক’ন্ট্রা’ক্ট রিনিউ করা হবে না।

সৌদি আরবের পাবলিক হেলথ সেক্টরকে নিজ দেশের জনবল নিয়োগ করার জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করছেন অনেকেই।

দেশটির ক্যাবিনেট যেসকল প্রবাসী কর্মী পাবলিক হেলথ সেক্টরে ব্যতিক্রমধর্মী কাজ করছেন বা অভাবনীয় অবদান রাখছেন, ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রবাসী ফ্যাকাল্টি সদস্যদের চু’ক্তি নয়ায়নের এর ক্ষেত্রে ব্যতিক্রম সিদ্ধান্ত নেবে এবং তাদেরকে নিজেদের ক্ষেত্রে কাজ করে যাবার সুযোগ দেয়া হবে।

যদি কোনো প্রবাসী হাসপাতাল বা এরকম কোথাও স্বাস্থ্যকর্মী হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে থাকেন এবং এই খাতে কর্মজীবন ১০ বছর পার করে ফেলেন সৌদি আরবে, তাহলে নতুন আ;ইন অনুযায়ী সেই প্রবাসীর কাজের ক্ষেত্র সং;কুচিত হয়ে আসবে।

অর্থাৎ তিনি আর তার ওই কর্মস্থলে কাজ করতে পারবেন না। সেক্ষেত্রে হয়তো কর্মীকে তার নিজ নিজ দেশেই ফেরৎ পাঠানো হতে পারে। সৌদি আরবে ইতিপূর্বে সিদ্ধান্ত নেয়া হয়েছিলো যে, দেশটির পাবলিক হেলথ সেক্টরে নতুন করে নিয়োগ দেয়া প্রবাসীদের লেবার ক’ন্ট্রা’ক্টে ১০ বছরের বেশি সময়সীমা দেয়া যাবে না, ও এই ক’ন্ট্রা’ক্ট এর সময়সীমা বৃদ্ধি করার ব্যাপারে শুধুমাত্র ডিরেক্টর অফ হেলথ এফেয়ার্স এবং দেশের বিভিন্ন এলাকায় স্বাস্থ্য বিভাগসমূহের এক্সিকিউটিভ হেডদের এখতিয়ার রয়েছে।

ad

পাঠকের মতামত