337646

কাশ্মীরে আশুরার তাজিয়া মিছিলে ছররা গু’লি, আ’হত ৪০

অধিকৃত কাশ্মীরে পবিত্র মুহাররম মাসের তাজিয়া মিছিলে বাধা দিয়েছে ভারতীয় বাহিনী। আশুরা উপলক্ষে বের করা একটি শোক মিছিলে চালানো ছররা গু’লিতে ৪০ জন আ’হত হওয়ার খবর এসেছে।

কাশ্মীরি মিডিয়া সূত্রের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন উর্দূ জানায়, ভূ-স্বর্গ খ্যাত উপত্যকাটির প্রধান শহর শ্রীনগরের উপকণ্ঠের বেমিনা এলাকায় শোক পদযাত্রা শুরু হয়েছিল। শত শত মানুষের এই শোক পদযাত্রায় ভারতীয় পুলিশ পেলেট গান, টিয়ারগ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে। এতে কয়েক ডজন মানুষ আ’হত হয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিওতে দেখা যায়, পুলিশ সাঁজোয়া যান নিয়ে শোকযাত্রায় অংশগ্রহণকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও ছররা গু’লি ছুড়ে। সে সময় বিক্ষোভকারীদের অনেকেই কাশ্মীরে ভারতীয় শাসনের অবসানের দাবিতে স্লোগানও দেন।

তবে পুলিশ বলছে, করোনাভাইরাসের বিস্তার রোধে সব ধরনের ধর্মীয় পদযাত্রায় সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। শোকাহতরা এই আদেশের লঙ্ঘন করেছে।

শ্রী নগরের হাসপাতাল কর্মীদের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, আ’হত অন্তত ৩০ জন সেখানে চিকিৎসা নিয়েছেন। এছাড়া অন্তত ৪০ জন আহ’ত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা বলছেন।

ad

পাঠকের মতামত