331307

ধূমপানের কারণে কালো ঠোঁট? জানুন রং ফেরানোর উপায়

নিউজ ডেস্ক।। ধূমপানের কারণে ঠোঁট তার স্বাভাবিক রং হারিয়ে কালো হয়। অনেকেই ভাবেন সেই রং হয়তো আর ফিরে পাওয়া সম্ভব নয়। এই ধারণাটি মোটেই ঠিক নয়। কয়েকটি ঘরোয়া টোটকা ব্যবহার করেই ঠোঁটের স্বাভাবিক রং ফিরে পাওয়া সম্ভব।

গ্লিসারিন ও পাতিলেবু : ময়শ্চারাইজ করার জন্য গ্লিসারিন খুব উপকারি। লেবু স্বাভাবিক স্ক্রাবার। আর যখন এই দু’টি উপাদান একসঙ্গে কাজ করবে তখন ম্যাজিকের মতো কাজ করে। তাই এই প্যাকটি বাড়িতে তৈরি করে দেখতে পারেন। গ্লিসারিন ও পাতিলেবু একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। কয়েক মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে দিন।

চিনি ও পাতিলেবুর রস : কালো ঠোঁটে রং ফেরানোর আরও একটি উপায়ও রয়েছে। এক চামচ চিনির মধ্যে কয়েক ফোঁটা পাতিলেবুর রস দিন। এটি ঠোঁটে লাগিয়ে দিন। কয়েক মিনিট এভাবে স্ক্রাব করুন। এরপর পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন।

টুথব্রাশ : শুধু দাঁতের জন্য কিন্তু টুথব্রাশ নয়। আরও অনেক কাজে লাগে এটি। তার মধ্যে একটি হল ঠোঁটের যত্ন। ঠোঁটে একটু পেট্রলিয়াম জেলি লাগিয়ে ব্রাশ দিয়ে হালকা করে ঘষুন। পাঁচ মিনিট প্রক্রিয়াটি চালিয়ে যান। এবার পানি দিয়ে ধুয়ে নিয়ে ফের পেট্রলিয়াম জেলি ব্যবহার করুন।

বীটরুট প্যাক : বীট ঘষে তার রস লাগান ঠোঁটে। গোলাপি রং ফিরে আসবে। এছাড়া ঠোঁটের ফাটা ভাব কমাতেও সাহায্য করে বীট। তবে শুধু বীটের রস ব্যবহার না করে তার সঙ্গে পাতিলেবু মিশিয়েও ঠোঁটে মালিশ করতে পারেন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। বেশ কয়েকদিন এই প্যাক লাগালে ঠৌঁটের স্বাভাবিক রং ফিরে আসবে।

ad

পাঠকের মতামত