331260

কাজ না থাকায় আদালতের সামনেই সবজি বিক্রি করছেন আইনজীবী!

ডেস্ক রিপোর্ট।।  ক’রো’না ল’ক’ডাউনে বন্ধ আদালতের কার্যক্রম। প্রতিশ্রুতি সত্ত্বেও মেলেনি সরকারি আর্থিক সহায়তা। এমন পরিস্থিতিতে অভিনব প্র’তি’বাদে নেমেছেন ভারতের এক আইনজীবী।

উড়িষ্যা হাইকোর্টের বাইরে বসেই স্বপন পাল নামে ওই আইনজীবী বিক্রি করলেন সবজি-তরকারি। তার দাবি, বার কাউন্সিল এবং রাজ্য সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া সত্ত্বেও তাদের মতো আইনজীবীরা গত কয়েক মাস ধরে কোনো আর্থিক প্যাকেজ পাননি।

ক’রো’না বদলে দিয়েছে বহু মানুষের জীবন জীবীকা। চাকরি হারিয়ে অনেকের সংসারেই টান পড়েছে। কিন্তু আদালতে স্বাভাবিকভাবে কাজকর্ম না হলেও আইনজীবীদের যাতে কোনো আর্থিক সমস্যায় না পড়তে হয়, তার জন্য প্যাকেজের কথা ভাবা হয়েছিল।

মহা’মা’রির কারণে বর্তমানে সবজি বিক্রেতায় পরিণত হওয়া আইনজীবী বলছেন, ‘ল’ক’ডাউনের পর প্রায় তিন মাস কেটে গেছে। কিন্তু আমরা কারো কাছ থেকে কোনোরকম আর্থিক সহযোগিতা পাইনি।

তাহলে আমরা, আমাদের পরিবারের সদস্যরা বাঁচব কীভাবে? কী করব, আপনারাই বলে দিন। স্ত্রী, সন্তানদের কি বিষ খাইয়ে মে’রে ফেলব? আমাদের তো বাঁচতে হবে। টাকা-পয়সা ছাড়া খাবার কিনব কী করে? তাই আর উপায় না দেখেই রাস্তায় সবজি বিক্রি করতে বসেছি।’

তার অ’ভি’যোগ, ল’ক’ডাউনের সময় সকলকে আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দেওয়া হলেও বিপন্ন আইনজীবীদের জন্য সরকার কোনোরকম উদ্যোগ নেয়নি। এমনকী, ঘোষণা সত্ত্বেও কিছুই করেনি লয়্যারস অ্যাসোসিয়েশনও। উৎস: সংবাদ প্রতিদিন।

ad

পাঠকের মতামত