331079

ব্যথানাশক টাপেন্টাডলকে মা’দকদ্রব্য ঘোষণা

নিউজ ডেস্ক।। মা’দকসেবীরা ব্যথানাশক টাপেন্টাডল জাতীয় ওষুধকে মা’দকের বিকল্প হিসেবে ব্যবহার করায় একে ‘খ’ শ্রেণির মা’দকদ্রব্য হিসেবে ঘোষণা করেছে সরকার। মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আ’ইনের তফসিলভুক্ত করে গত ৮ জুলাই গেজেট প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, মাদ’কদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রস্তাবমতে ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সুপারিশের ভিত্তিতে মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আ’ইনের ৬৫ ধারা অনুযায়ী ওই আ’ইনে ‘খ’ শ্রেণির মা’দকদ্রব্য হিসেবে টাপেন্টাডলকে তফসিভুক্ত করা হলো।

মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৬৫ ধারায় বলা আছে, সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপন জা’রি করে তফসিল সং’শোধন করে কোনো মাদ’কদ্রব্যের নাম অন্তর্ভুক্ত বা বাদ দিতে পারবে।

টাপেন্টাডলকে মা’দকদ্রব্য হিসেবে ঘোষণা করায় ওষুধ কম্পানিগুলো এ উপাদানটি ব্যবহার করে আর ট্যাবলেট উৎপাদন করতে পারবে না। ধরন ও ব্যাপকতার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের মা’দককে ‘ক’, ‘খ’ এবং ‘গ’ শ্রেণিতে ভাগ করে সেগুলোকে সময়ে সময়ে মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের তফসিলভুক্ত করা হয়।

বাংলাদেশে গ্লোব ফার্মাসিটিউক্যালস লিমিটেড, এসকেএফ বাংলাদেশ লিমিটেড, অপসোনিন ফার্মা লিমিটেড এবং স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড বিভিন্ন নামে এই ট্যাবলেট উৎপাদন করে। কম্পানিভেদে একেকটি ট্যাবলেটের দাম ১২ টাকা থেকে ১৭ টাকা।

দাম কম হওয়ায় এবং সহজে পাওয়া যায় বলে এ ধরনের ব্যথানাশক ট্যাবলেট নেশার সামগ্রী হিসেবে ব্যবহারের খবর গত দুই-তিন বছর ধরেই সংবাদ মাধ্যমে আসছিল।

ad

পাঠকের মতামত