331038

কিম জং উনের বোন ট্রাম্পকে যে ‘ক’ঠিন’ বার্তা দিলেন

আন্তর্জাতিক ডেস্ক।। আমেরিকাকে কড়া বার্তা দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের প্রভাবশালী উপদেষ্টা ও তার বোন কিম ইয়ো-জং।

তিনি সাফ জানিয়ে দিয়েছেন আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার আর কোনও শীর্ষ বৈঠক করবে না। ওয়াশিংটন তার নীতিতে ‘নি’ষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত তার দেশের এই অবস্থান পরিবর্ন হবে না বলেও উল্লেখ করেন তিনি।

উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ’কে কিম ইয়ো জং বলেন, এই বছর আরেকটি বৈঠকের কোনো সম্ভাবনা নেই। তবে চমৎকার কিছুই হলে সেটি হতে পারে। যুক্তরাষ্ট্রের হু’মকির কারণ হওয়ার ইচ্ছা নেই জানিয়ে কিম ইয়ো জং আরো বলেন, সব কিছুই সহজভাবে হবে যদি তারা আমাদেরকে একা ছেড়ে দেয় এবং কোনো উস্কানিও না দেয়।

এ সময় কিম জং ইয়ো আরো জানান, কিম জং উন ট্রাম্পকে শুভেচ্ছা জানাতে বলেছেন এবং তার সফলতার জন্য শুভকামনা জানিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে উত্তর কোরিয়ার পক্ষে পারমাণবিক নি’রস্ত্রীকরণ করা সম্ভব নয় বলেও জানিয়ে দিয়েছেন কিম ইয়ো জং।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৃহস্পতিবার বলেছেন যে উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক নি’রস্ত্রীকরণ নিয়ে বৈঠক আবার শুরুর বিষয়ে তিনি বেশ আশাবাদী।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পর্যন্ত তিন বার বৈঠক করলেও পারমাণবিক অ’স্ত্র নিয়ে কোনো সমাধানে পৌঁছাতে পারেননি।

ad

পাঠকের মতামত