330905

অনলাইনে কেনাকাটায় প্র’তারণা এড়াতে পুলিশের পরামর্শ

নিউজ ডেস্ক।। অনলাইনে কেনাকাটায় প্রতারণা এড়াতে বাংলাদেশ পুলিশ তাদের ভেরিফাইড ফেসবুক পেজে কিছু পরামর্শ দিয়েছে। পাঠকদের জন্য পরামর্শগুলো তুলে ধরা হলো-

প্র’তারণা এড়াতে করণীয় : যে কোন ধরনের প্র’তারণা রোধে বাংলাদেশ পুলিশ সদা সক্রিয়। এ লক্ষ্যে, সন্দেহভাজন প্রতারকদের চিহ্নিত করতে এবং সংগঠিত প্র’তারণার ক্ষেত্রে সংশ্লিষ্ট প্র’তারকদের আ’ইনের আওতায় আনতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশের মাঠ পর্যায়ের বিভিন্ন ইউনিট।

প্রতিনিয়ত, আ’ইনের আওতায় আনা হচ্ছে এ ধরনের প্র’তারকদের। তবে, শুধুমাত্র আ’ইন প্রয়োগ করে এ ধরনের অ’পরাধ সম্পূর্ণভাবে নির্মূল করা খুব সহজ নয়। এক্ষেত্রে, সামাজিক সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই, আসুন এ ধরনের প্রতারণা এড়াতে কিছু সাধারণ পরামর্শ মেনে চলি।

ফেসবুকে অসংখ্য অনলাইন শপিং পেইজ রয়েছে, যেগুলো নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে থাকে। এর মধ্যে কিছু পেইজ পাওয়া যায় যেগুলো কখনো কখনো এক ধরনের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে।

আবার, কিছু কিছু পেইজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রীম মূল্য প’রিশোধ করার পরও কোনো প্রোডাক্টই ডেলিভারি দেয় না। এক্ষেত্রে, আপনি যদি তাদের চ্যালেঞ্জ করেন তারা আপনার নম্বর বা একাউন্টটি ব্লক করে দিবে। এ ধরনের পেইজগুলো সাধারণত চালু হবার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের নিকট হতে বিভিন্ন পরিমানের টাকা হাতিয়ে নিয়ে অ্যাকাউন্টটি হঠাৎ করে ডিএকটিভেট করে দেয়।

পরামর্শ: সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়া অন্য কোনো অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন। প্র’তারণার শি’কার হলে বিলম্ব না করে পুলিশকে অবগত করুন।

ad

পাঠকের মতামত