330703

ফের ১৪ দিনের লকডাউনে পশ্চিমবঙ্গ

ডেস্ক রিপোর্ট।। পশ্চিমবঙ্গে করোনা সং’ক্রমণ বেড়েই চলেছে। রাজ্যে করোনায় মৃ’তদের মধ্যে ৫৫ শতাংশই কলকাতার বাসিন্দা। এ রকম পরিস্থিতিতে ফের সং’ক্রমিত এলাকাগুলোতে (কনটেনমেন্ট জোন) লকডাউন করার সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার।

আগামী বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে ঐ এলাকাগুলোতে ১৪ দিনের জন্য লকডাউন কার্যকর হবে। ঐসব এলাকার লোক বাইরে বের হতে পারবেন না। চলবে না কোনো যানবাহনও। বন্ধ থাকবে দোকান, বাজার।

নবান্ন থেকে এদিন মমতা বলেন, রাজ্যে আগামী সাতদিন আপাতত কড়া নজরদারি চলবে। পরিস্থিতি বুঝে ৭ দিন পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ছোট ছোট এলাকাকে কনটেইনমেন্ট জোন করা হয়েছে।

পশ্চিমবঙ্গে ৩১ জুলাই অব্দি শিথিল লকডাউনে মোটেই লাগাম টানা যাচ্ছিল না করোনা সং’ক্রমণের‌। তবে আপাতত রাজ্যের কনটেইনমেন্ট ও বাফার জোনেই কঠোর লকডাউন জারি থাকবে। বৃহস্পতিবার থেকে কনটেইনমেন্ট ও বাফার জোনে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। শুধু জরুরি পণ্য পরিষেবায় ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, লকডাউন চলাকালীন রাজ্যের কনটেইনমেন্ট ও বাফার জোনে গণপরিবহন পরিষেবাও বন্ধ থাকবে।

রাজ্যের নিরিখে কলকাতায় সবচেয়ে বেশি করোনার প্রকোপ বেড়েছে। ফলে ১৮ থেকে বাড়িয়ে কলকাতায় কনটেইনমেন্ট জোন ৪৫টি করা হয়েছে। এসব জোন কড়া পুলিশি পাহারায় থাকবে ২৪ ঘণ্টা। বন্ধ করে দেওয়া হবে সমস্ত রকমের চলাচল। শুধু জরুরি পরিষেবা ও নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়ার ব্যবস্থা থাকবে পুলিশের তরফ থেকে।

এছাড়া রাজ্যে যেভাবে করোনার সং’ক্রমণ বাড়ছে, সেই পরিপ্রেক্ষিতে দিল্লি, মুম্বাই, চেন্নাই, পুনে, নাগপুর ও আমেদাবাদের মতো ছয়টি শহর থেকে থেকে ৬ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত কোনো প্লেন যাওয়া-আসা করবে না কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে।

তবে আগামী ৭ দিনে পরিস্থিতির উন্নতি হলে পরবর্তী চিন্তা করা হবে। আর যদি পরিস্থিতি আরো খারাপের দিকে যায় তাহলে গোটা রাজ্যজুড়ে ফের কড়া লকডাউনের দিকে যাবে মমতা সরকার‌।

ad

পাঠকের মতামত