330293

পাকিস্তানকে সশ’স্ত্র ড্রো’ন দিচ্ছে চীন, ড্রোনগুলোতে রয়েছে ১২টি ক্ষে’পণা’স্ত্র

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সঙ্গে সীমান্তে উত্তে’জনার মধ্যেই পাকিস্তানকে চারটি সশ’স্ত্র ড্রো’ন দিচ্ছে চীন। বেইজিং বলছে, চীন-পাকিস্তান ইকোনমিক করিডরের (সিপিইসি) সুর’ক্ষার জন্যই এ ড্রোন সিস্টেম পাঠানো হচ্ছে। সশ’স্ত্র ড্রোনের দুটি সিস্টেম দুটি করে ড্রোন এবং একটি গ্রাউন্ড স্টেশন রয়েছে।

ওই ড্রোনের মাধ্যমে ন’জ’রদারি চালানোর পাশাপাশি আ’ক্র’মণও চালানো যাবে। ওই ধ’রনের চীনা ড্রো’নগুলো থেকে ১২টি আকাশ থেকে ভূমিতে ক্ষে’পণা’স্ত্র ছো’ড়ার ব্যবস্থা রয়েছে। ওয়ান বেল্ট-ওয়ান রোড (ওবিওআর) প্রকল্পের আওতায় বিপুল টাকা বিনিয়োগ করে অর্থনৈতিক করিডর তৈরি করছে চীন। সেই প্রকল্পের সঙ্গে জুড়ে রয়েছে পাকিস্তানও।

ধা’রণা করা হচ্ছে, বালুচিস্তান প্রদেশের অশান্তি প্রবণ গাদর এলাকায় ন’জ’রদারি চালানোর জন্যই ওই ড্রো’ন পাঠাচ্ছে চীন। পাশাপাশি গাদর বন্দরে ঘাঁ’টি গেড়ে রয়েছে বেজিংয়ের বাহিনী। তার নিরা’পত্তার জন্যই সশ’স্ত্র ওই ড্রোনের ব্যবস্থা।

কলকাতার সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, বিশেষ’জ্ঞদের মতে, সশ’স্ত্র ওই ড্রো’নগুলো কীভাবে ব্যবহার করা হবে তা নিয়ে সং’শয় রয়েছে। ফলে আমেরিকা ওই একই ধ’রনের প্রিডেটর বি শ্রেণিভুক্ত ড্রো’ন কেনা নিয়ে আলোচনা শুরু করেছে ভারত।

লাদাখে ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তে’জনার মধ্যেই বেজিংয়ের এই প’দক্ষে’পে ভিন্ন কৌ’শলও দেখছেন অনেকে। গত এক দশকের মধ্যে উইং লুং টু শ্রেণির ওই আনম্যানড এরিয়াল ভেহিক্যাল বহু দেশকেই বি’ক্রি করে চলেছে বেজিং। কার্যত ড্রো’ন রফতানিতে এখন শীর্ষে চীন।

খবর বলা হচ্ছে, লাদাখে চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তে’জনার মধ্যেই পাকিস্তানকে ড্রোন সরবরাহ করার সিদ্ধান্তে তৎপর নয়াদিল্লিও। দী’র্ঘদিন ধ’রেই আমেরিকার থেকে প্রিডেটর বি শ্রেণিভুক্ত ড্রোন কেনার চিন্তাভাবনা চালাচ্ছে ভারত। তা নিয়ে ফের সরব হয়েছে নয়াদিল্লি। ওই ধ’রনের ড্রো’ন ন’জরদা’রির পাশাপাশি টা’র্গেটে আ’ঘা’ত হা’নতেও স’ক্ষ’ম। ওই ড্রোনে রয়েছে মিসা’ইল এবং লেসার গা’ইডে’ড বো’মাও। ইরাক, আফগানিস্তান এবং সিরিয়ায় ওই ধ’রনের ড্রো’ন ব্যবহার করেছিল আমেরিকা।

ad

পাঠকের মতামত