329961

ডা. জাফরুল্লাহ দেশবাসীকে ৫ হাজার কিট উপহার দিতে চান

নিউজ ডস্ক।। অ্যান্টিবডি কিটের অনুমোদন পেলে আগামি ১৫ দিনের মধ্যেই ৫ হাজার কিট দেশবাসীর জন্য উপহার দেওয়া হবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার (০৪ জুলাই) জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টুসহ গণস্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকদের তিনি এ কথা জানান। জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে সন্ধ্যায় এ কথা জানানো হয়।

রোববার (০৫ জুলাই) ঔষধ প্রশাসন অধিদপ্তরের (ডিজিডিএ) মহাপরিচালক গণস্বাস্থ্য কেন্দ্রের অ্যান্টিবডি কিটের আপডেটেড তথ্য উপাত্ত জানতে গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তাদের ডেকেছেন।

অ্যান্টিবডি টেস্ট কিট বিষয়ে আলোচনার সময় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, রোববার (৫ জুলাই) ডিজিডিএ যদি আমাদের কিটের অনুমতি দেয় তবে আমরা দেশের জনগণের জন্য ১৫ দিনের মধ্যে ৫ হাজার অ্যান্টিবডি কিট তৈরি করবো।

তিনি আরও বলেন, গণস্বাস্থ্যের গবেষকরা এরই মধ্যে ডিজিডিএর নির্দেশিকা অনুযায়ী অ্যান্টিবডি কিট আপডেট করেছে। আমি আশা করি ডিজিডিএ এখন আমাদের কিটে পুরোপুরি সন্তুষ্ট হবে এবং অনুমতি প্রদান করবে।

কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শিলের সাথে কথা বলে জানা যায়, গণস্বাস্থ্যের গবেষকরা অ্যান্টিবডি কিটের সংবেদনশীলতা আরও বৃদ্ধি করেছে। এখন এটি আরও দক্ষতার সঙ্গে অ্যান্টিবডি শ’নাক্ত করতে সক্ষম।

বিজন শীল আরো জানান, ডিজিডিএ ৯০ শতাংশ সংবেদনশীল এবং ৯৫ শতাংশের সুনির্দিষ্টতা নির্ধারণ করেছে যে অনুমোদনের জন্য জিকে কিটটি অবশ্যই অর্জন করবে।

জাফরুল্লাহ নানানবিধ শারীরিক অসুস্থতা নিয়ে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি রয়েছেন। বর্তমানে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা উন্নতির দিকে।

ad

পাঠকের মতামত