329864

এই গাছের শিকড় দিয়ে করোনা ঠেকানো যাবে?

নিউজ ডেস্ক।। করোনার গ্রাসে পুরো পৃথিবী। অদৃশ্য এই ভাইরাস বদলে দিয়েছে মানুষর জীবনযাপন। বিশেষ করে যাদের সর্দি-কাশির সমস্যা আছে, তাদের ক্ষেত্রে নানা রকম ঘরোয়া টোটকার কথা বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।

আদা, গোলমরিচ, দারুচিনি এসবের কথা বলা হচ্ছে আগে থেকেই। কিন্তু একটা বিশেষ গাছের শিকড় দিয়ে কি জব্দ রাখা যেতে পারে এই মা’রণ ভাইরাসকে?

আয়ুর্বেদ চিকিৎসক বাদল জানা ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারকে বলেন, যষ্টিমধু একটা গাছের শিকড়। এটি গলায় একটা সুদিং এফেক্ট দেয়। খানিকটা হলেও কফের সমস্যা দূর করে। উপশমে সাহায্য করে অর্থাৎ হিলিং প্রপার্টি রয়েছে।

শ্বাসনালী পরিষ্কার রাখতে বা হালকা সর্দি-কাশি হলে লিকোরিস অর্থাৎ যষ্টিমধু ব্যবহার করা যেতে পারে। যষ্টিমধু অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়াল অর্থাৎ প্রদাহ সারাতে এবং ব্যাকটেরিয়া বা জীবাণুর বি’রুদ্ধে কাজ করে। তবে করোনাভাইরাস আ’টকানো যাবে না এই শিকড়ের মাধ্যমে।

যষ্টিমধুতে থাকে গ্লাইসিরজিন। এটি হাঁপানির চিকিৎসায়, চোখের সমস্যায়, পেপটিক আলসারের সমস্যার ক্ষেত্রে ব্যবহার করেন আয়ুর্বেদ চিকিৎসকরা।

ল্যান্সেটে প্রকাশিত একটি গবেষণাপত্র বলছে, ওরাল মিউকোসাইটিসে এই শিকড় কার্যকর।

ফুসফুসে সং’ক্রমণ, শ্বাসকষ্ট ঠেকাতে কণ্ঠের যত্ন, বিশেষ ক্ষেত্রে গরম পানীয় পান করার পরামর্শ দেন চিকিৎসকরা। সেক্ষেত্রে যষ্টিমধুর শিকড় চায়ের মধ্যে ব্যবহার করা যেতে পারে। শিকড়টি ভাল করে ধুয়ে সামান্য অংশ মুখে রাখলে গলায় একটা ‘সুদিং এফেক্ট’ আসবে। কিন্তু ভাইরাসের সং’ক্রমণ ঠেকাতে নিয়মিত মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার, সামাজিক দূরত্ব মেনে চলতেই হবে। এড়াতে হবে ভিড়। তবেই বেঁ’চে থাকা যেতে পারে করোনা থেকে।

ad

পাঠকের মতামত