329197

মের্কেল বোকা, থেরেসা মে মূর্খ বলতেন ট্রাম্প, কিম বুদ্ধিমান আর মোহাম্মদ বিন সালমান মহান

ডেস্ক রিপোর্ট।। সিএনএন’ এর অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বনেতাদের সঙ্গে কথা বলার সময় উদ্বিগ্ন হয়ে পড়তেন তার সহযোগীরা। হম্বিতম্বি, রসিকতা এবং নিজের সাফাই গাওয়া ব্যতীত ট্রাম্প গুরুত্বপূর্ণ ফোনকলগুলোতো কাজের কাজ কিছুই করতেন না। সিএনএন।

সংবাদ সংস্থাটির চার মাস ধরে তৈরি অনুসন্ধানী প্রতিবেদনে উঠে আসে, ট্রাম্প কোনো দেশের পুরুষ সরকার বা রাষ্ট্র প্রধানের সঙ্গে যেভাবে কথা বলতেন নারী সরকার প্রধানের সঙ্গে ঠিক তার উল্টোভাবে কথা বলতেন। কথার মধ্যে থাকতো অবমাননার সুর। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেকে ট্রাম্প ‘মূখ্য ও দূর্বল’ বলে সম্মোধন করতেন। একবারতো জার্মান চ্যান্সেলর মের্কেলের বিরুদ্ধে রুশ যোগসাজসের অভিযোগ করে বসেন।

ট্রাম্প ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে প্রতিনিয়ত হেয় ও ব্যঙ্গ করতেন। যেনো কি না তারা ট্রাম্পের শত্রু।

আর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ট্রাম্পের কাছে ছিলেন ‘বুদ্ধিমান’। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে তার কাছে ‘সম্পদশালী ও মহান’।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প সাবেক দুই মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ও বারাক ওবামার নিন্দা করতেন।

ad

পাঠকের মতামত